Science & Tech

তথ্য পাঠাচ্ছে চীনের বৃষ্টিপাত পরিমাপক স্যাটেলাইট

কাজ শুরু করেছে চীনের প্রথম বৃষ্টিপাত পরিমাপ করার স্যাটেলাইট ফেংইয়ুন-৩জি। বুধবার পৃথিবীর লোয়ার অরবিটে আনুষ্ঠানিকভাবে এটি কাজ শুরু করেছে। চীনের আবহাওয়া প্রশাসন বুধবার এ খবর জানিয়েছে।

গতবছরের ১৬ এপ্রিল উৎক্ষেপণ করা হয় স্যাটেলাইটটি। বৃষ্টিপাতের পাশাপাশি জলবায়ু নিয়ে গবেষণা এবং দুর্যোগকালীন আবহাওয়ার তথ্য-উপাত্ত দেবে এটি। স্যাটেলাইটটি চীনের মধ্য ও নিম্ন অঞ্চলের হালকা বৃষ্টিপাতের ত্রিমাত্রিক মানচিত্র দিতে সক্ষম।

চীন এখন একমাত্র দেশ, যেখানে একযোগে চারটি বেসামরিক আবহাওয়া স্যাটেলাইটের তথ্য পাওয়া যাচ্ছে দিনের চার ভাগে।

ফেংইয়ুন ৩-জি স্যাটেলাইটের ডেপুটি চিফ ডিজাইনার ছেন লিন চায়না মিডিয়া গ্রুপকে বলেন, বিশ্বব্যাপী হালকা বৃষ্টিপাত পর্যবেক্ষণ, বিশেষ করে আবহাওয়ার ত্রিমাত্রিক রূপরেখা সনাক্তকরণ সবসময়ই একটি কঠিন কাজ। তিনি আরও বলেন, গত ২৩ অক্টোবর থেকে স্যাটেলাইটটি ছয় মাসেরও বেশি পরীক্ষামূলক কাজ সম্পন্ন করেছে। ট্রায়াল চলাকালে, স্যাটেলাইট ও গ্রাউন্ড সিস্টেম, দুটোই ঠিকঠাক কাজ করেছে। তথ্য সংগ্রহ, তথ্য প্রক্রিয়াকরণ, সম্প্রচার ও তথ্য সংরক্ষণ; স্যাটেলাইটটির চারটি সূচকই আশানুরূপ কাজ করছে বলে জানান তিনি।

১৯৮৮ সাল থেকে ফেংইয়ুন স্যাটেলাইটগুলো পুরোপুরি চীনের প্রযুক্তিতে তৈরি। ওই বছর প্রথম স্যাটেলাইটটি উৎক্ষেপণের পর চার ধরনের মোট ২১টি আবহাওয়া সংক্রান্ত ফেংইয়ুন স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে চীন। এগুলোর ৯টি এখনও কক্ষপথে রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button