International

তীব্র গরমে ২০২৩ সালে ইউরোপে ৪৭ হাজারের বেশি মৃত্যু : প্রতিবেদন

২০২৩ সালে ভয়াবহ তাপপ্রবাহে ইউরোপে ৪৭ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করেছে। এই অঞ্চলের দক্ষিণের দেশগুলোতে তীব্র তাপপ্রবাহ সবচেয়ে বেশি আঘাত হেনেছে। সোমবার প্রকাশিত বার্সেলোনা ইনস্টিটিউট ফর গ্লোবাল হেলথ (আইএস গ্লোবাল) এর একটি প্রতিবেদনে এই তথ্য উঠে এসছে।  

গত বছর বিশ্বে সবচেয়ে রেকর্ড পরিমান গরম পড়েছিল।

জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকায় ইউরোপীয়রা বিশ্বের মধ্যে সবচেয়ে আক্রান্ত হয়েছে। তীব্র তাপ থেকে উদ্ভূত ক্রমবর্ধমান স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হয়েছে দেশগুলো।

স্প্যানিশ গবেষণা কেন্দ্রের প্রতিবেদন অনুযায়ী, তীব্রতাপে ২০২৩ সালে মৃতের সংখ্যা অনেক বেড়েছে। তবে গত ২০ বছরে ক্রমবর্ধমান তাপমাত্রার সঙ্গে মানুষকে খাপ খাইয়ে নেওয়ার প্রস্তুতি বা সর্তকতা না নিলে এই মৃত্যু ৮০ শতাংশ বেশি হত।

যেমন প্রাথমিক সতর্কতা ব্যবস্থা এবং স্বাস্থ্যসেবার উন্নতি। 

আইএসগ্লোবালের গবেষক এবং লেখক এলিসা গ্যালো বলেছেন, ‘গবেষণার ফলাফলে দেখা গেছে, বর্তমান শতাব্দীতে তীব্র তাপমাত্রার সঙ্গে সামাজিক অভিযোজন প্রক্রিয়াগুলো কীভাবে ঘটেছে। ফলে সাম্প্রতিক সময়ে গ্রীষ্মের তীব্র তাপ-সম্পর্কিত দুর্বলতা এবং মৃত্যুহার নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে। বিশেষ করে বয়স্কদের মধ্যে।

গবেষকরা ৩৫টি ইউরোপীয় দেশ থেকে মৃত্যু এবং তাপমাত্রার রেকর্ড পর্যবেক্ষণ করেছেন। তারা ধারণা করছেন, উচ্চ তাপমাত্রার কারণে ৪৭ হাজার ৬৯০ জন মারা গেছে। জনসংখ্যার তথ্য সামঞ্জস্য করে দেখা গেছে, গ্রীস, বুলগেরিয়া, ইতালি এবং স্পেনে তাপ সম্পর্কিত মৃত্যুর হার ছিল সর্বোচ্চ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button