USA

তুষারঝড়ে নাকাল যুক্তরাষ্ট্র, দুই হাজারের বেশি ফ্লাইট বাতিল

প্রবল তুষারঝড় ও তীব্র শীতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকা। তুষার ঝড়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পরে শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সগুলো দুই হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করেছে। এখন পর্যন্ত মোট দুই হাজার ৫৮টি ফ্লাইট বাতিল করা হয়েছে এবং পাঁচ হাজার ৮৪৬টি ফ্লাইট চলাচলে বিলম্ব হয়েছে। খবর আলজাজিরা, বিবিসি ও এএফপির। শিকাগোর হেয়ার আন্তর্জাতিক বিমানবন্দরে আসা প্রায় ৪০ শতাংশ ফ্লাইট বাতিল করা হয়েছে।

আর শিকাগোর মিডওয়ে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আসা ও যাওয়া উভয় ফ্লাইটের মধ্যে বাতিল হয়েছে প্রায় ৬০ শতাংশ। তুষারঝড়ে ক্ষতিগ্রস্ত অন্যান্য বিমানবন্দরগুলোর মধ্যে রয়েছে- ডেনভার ইন্টারন্যাশনাল বিমানবন্দর ও মিলওয়াকি মিচেল ইন্টারন্যাশনাল বিমানবন্দর। সবচেয়ে বেশি বাতিল হয়েছে সাউথওয়েস্ট এয়ারলাইন্সের ফ্লাইট। এই কোম্পানির বাতিল করেছে ৪০১টি ফ্লাইট। স্কাইওয়েস্ট এয়ারলাইন্স বাতিল করেছে ৩৫৮টি ফ্লাইট। ফ্লাইট বাতিলের আশঙ্কার কথা বৃহস্পতিবারই জানিয়েছিল যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)।

তারা বলেছিল, সামনে মেঘ ও তুষারের কারণে কিছু বিমানবন্দরে ফ্লাইট চলাচল বিলম্ব বা বাতিল হতে পারে। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে শীত ভয়াবহ রূপ ধারণ করবে বলে অনুমান করা হচ্ছে। আর তীব্র এই শীতে প্রভাবিত হবে ১৫ কোটির বেশি আমেরিকানের জীবন-যাপন।
দিল্লিতে রেড অ্যালার্ট ॥ হিমেল আবহাওয়া ও ঘন কুয়াশার কারণে ভারতের রাজধানী দিল্লিতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। শীতের শুরুতেই ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে দিল্লি। শহরজুড়ে বয়ে যাচ্ছে হিম বাতাস। ঘন কুয়াশায় অল্প দূরের কোনোকিছুর দেখা পাওয়াই দায় হয়ে দাঁড়িয়েছে। 
শনিবার সকালে নগরীটিতে যে তাপমাত্রা রেকর্ড করা হয় এটি শীত ঋতুতে দিল্লির স্বাভাবিক সর্বনি¤œ তাপমাত্রা ৩ দশমিক ৮ ডিগ্রি থেকেও কম।
এই নিয়ে চলতি শীতে দ্বিতীয় দিনের মতো সবচেয়ে হিমেল সকালের রেকর্ড হলো দিল্লিতে। দিল্লির শেষপ্রান্তে অবস্থিত আয়া নগরে টানা দ্বিতীয় দিনের মতো সর্বনি¤œ ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাতে দিল্লি শহরের সর্বনি¤œ তাপমাত্রা ৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ ছাড়া দিল্লিতে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অব্যাহত রয়েছে। এই শৈত্যপ্রবাহ থেকে শীঘ্রই দিল্লিবাসীর মুক্তি মিলছে না বলে পূর্বাভাস দিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।
ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহের কারণে সারাদেশের সঙ্গে দিল্লির যোগাযোগ ব্যাহত হয়েছে। দিল্লিগামী অন্তত ১৮টি ট্রেন এক থেকে ছয় ঘণ্টা দেরি করেছে। ঘন কুয়াশায় কম দৃশ্যমানতার জেরে দিল্লি বিমানবন্দরে বেশ কয়েকটি ফ্লাইট বিলম্ব হওয়ার খবর দিয়েছে বার্তা সংস্থা এএনআই।
তীব্র শীতের মধ্যে দিল্লির বাতাসের মানও নিচের দিকে রয়েছে। ভারতীয় কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (সিপিসিবি) তথ্য অনুযায়ী, শনিবার সকাল ৯টায় দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ৩৬৫ ছিল, যা বায়ুমান বিবেচনায় খুবই খারাপ।
তা ছাড়া পাঞ্জাব, হরিয়ানা, চ-ীগড় ও রাজস্থানে রেড অ্যালার্ট জারি করেছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর।
ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) তথ্য অনুযায়ী, দিল্লির প্রধান আবহাওয়া স্টেশন  মানমন্দিরে ভোর সাড়ে ৫টায় দৃশ্যমানতা ২০০ মিটার ছিল। শনিবার সকালে নয়াদিল্লির বিভিন্ন অংশ ঘন কুয়াশায় ঢাকা পড়েছিল। ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (সিপিসিবি) তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সকাল ৯টায় দিল্লির বায়ুমান (একিউআই) ৩৬৫ ছিল। ৩০১ থেকে ৪০০ পর্যন্ত বায়ুমানকে ‘খুব খারাপ’ হিসেবে বিবেচনা করা হয়।
দিল্লি অঞ্চলজুড়ে শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ কারণে পরবর্তী তিনদিন অঞ্চলটিজুড়ে ইয়েলো অ্যালার্ট জারি থাকবে বলে জানিয়েছে তারা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button