International

থাড ক্ষেপণাস্ত্র চালাতে ইসরাইলে মার্কিন সৈন্য!

থাড (থারমিনাল হাই অ্যালটিচুড এরিয়া ডিফেন্স) বিমান প্রতিরক্ষাব্যবস্থা চালাতে ইসরাইলে মার্কিন সৈন্য পাঠানো হচ্ছে বলে এন১২ মিডিয়ায় খবর প্রকাশিত হয়েছে। ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে থাড ক্ষেপণাস্ত্র বসানো হচ্ছে বলে জানা গেছে।

প্রকাশিত খবর অনুযায়ী, থাড সিস্টেম পরিচালনার জন্য ইসরাইলে মার্কিন সৈন্য মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

ইরানের ওপর ইসরাইল হামলা চালালে তেহরানও বসে থাকবে না। সেক্ষেত্রে সম্ভাব্য ইরানি হামলা প্রতিহত করার জন্য থাড বিমান প্রতিরক্ষাব্যবস্থা দরকার বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের হামলার পর মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ইসরাইলে থাড সিস্টেম মোতায়েনের নির্দেশ দিয়েছিলেন বলে ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্র্যাসিস (এফডিডি) জানিয়েছে।

এফডিডি জানা, ওই সময় মার্কিন বাহিনীর সুরক্ষার জন্য মধ্যপ্রাচ্যজুড়ে আরো প্যাট্রিয়ট ব্যাটালিয়ন মোতায়েনের আহ্বান জানিয়েছিলেন।

থাড সিস্টেমকে মার্কিন ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থায় মধ্যস্তর বিবেচনা করা হয়। এই মোবাইল সিস্টেমের মাধ্যমে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করা যায়।

যুক্তরাষ্ট্র ২০১৯ সালে সৌদি আরবের নিরাপত্তা জোরদার করার জন্য থাড সিস্টেম পাঠিয়েছিল। ওই সময় সৌদি আরবের তেল স্থাপনায় একটি ইরানি হামলা হয়েছিল বলে জানা গেছে।

এক বিবৃতিতে সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ড. মার্ক টি এসপার বলেন, ইসরাইলে সৈন্য পাঠানোর মার্কিন সিদ্ধান্তটি তেল আবিবের প্রতি ওয়াশিংটনের সমর্থনের সর্বশেষ ইঙ্গিত। তিনি বলেন, ইসরাইলে তিন হাজার মার্কিন সৈন্য পাঠানো হতে পারে। তিনি আরো বলেন, ইরানি উস্কানির ফলে এই অঞ্চলে আরো বেশি মার্কিন সহায়তার প্রয়োজন হয়ে পড়েছে।

উল্লেখ্য, সংযুক্ত আরব আমিরাত ২০১২ সালে থাড সিস্টেম কেনার চেষ্টা করেছিল। এর জন্য তারা ১.১৩৫ বিলিয়ন ডলারও দিতে চেয়েছিল বলে ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন অ্যাজেন্সি জানিয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button