International

দক্ষিণ আফ্রিকায় ‌‘বিষাক্ত গ্যাস’ লিকে ১৬ জনের মৃত্যু 

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের বোকসবার্গে সন্দেহভাজন গ্যাস লিকের ঘটনায় অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে পাঁচ নারী ও তিন শিশু রয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। নিহতদের মধ্যে নারী এবং শিশু রয়েছে। বুধবার (৬ জুলাই) জোহানেসবার্গের বোকসবার্গের একটি অনুমোদনহীন বসতিতে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এর সঙ্গে অবৈধ সোনার খনির সংশ্লিষ্টতা রয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি বলছে, বিষাক্ত নাইট্রেট অক্সাইড গ্যাস লিকের এসব মৃত্যু হয়েছে।

দেশটির জরুরি সেবা–বিষয়ক দপ্তর জানিয়েছে, জোহানেসবার্গের পূর্বাঞ্চলের বোকসবার্গ ডিস্ট্রিক্টের অনুমোদনহীন একটি বস্তিতে স্থানীয় সময় বুধবার (৫ জুলাই) রাত ৮টার দিকে এ ঘটনা ঘটেছে। গ্যাস লিকের ঘটনার সঙ্গে ওই এলাকায় অবৈধ সোনা খনির সংযোগ আছে। 

নাইট্রেট অক্সাইড গ্যাস প্রায়ই অবৈধ স্বর্ণ খনিতে ব্যবহার করা হয়। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বোকসবার্গে লিক হওয়া একটি গ্যাস সিলিন্ডার খুঁজে পাওয়া গেছে। ঘটনাস্থলের ১০০ মিটার এলাকার মধ্যে ভুক্তভোগীদের পাওয়া গেছে। 

দেশটির জরুরি পরিষেবার কর্মকর্তারা বিবিসিকে বলেছেন, কাউকেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়নি। তবে তারা আশঙ্কা করছে, আরও লাশ খুঁজে পাওয়া যেতে পারে।

এদিকে ৬ মাস আগে জোহানেসবার্গেই একটি গ্যাস ট্যাংকার বিস্ফোরণ হয়ে ৪১ জনের মৃত্যু হয়েছিল। সেই ঘটনার রেশ না কাটতে কাটতে আবারও গ্যাস দুর্ঘটনায় মৃত্যু দেখল শহরটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button