International

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া ঘোষণা করেছে যে তারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সীমান্ত স্থায়ীভাবে বন্ধ ও অবরুদ্ধ করবে। দেশটির সামরিক বাহিনী মার্কিন বাহিনীকে সতর্ক করেছে যাতে দুর্ঘটনাবশত সংঘর্ষ না ঘটে। খবর সিএনএনের।

বুধবার (৯ অক্টোবর) পিয়ংইয়ং জানিয়েছে, তারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংযোগকারী সড়ক ও রেলপথ সম্পূর্ণরূপে বন্ধ করে দেবে। এ পদক্ষেপকে উত্তর কোরিয়া ‘বড় ধরনের সামরিক পদক্ষেপ’ বলে অভিহিত করেছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এটি দীর্ঘস্থায়ী কূটনৈতিক টানাপোড়েনের একটি অংশ।

গত কয়েক বছরে দুই কোরিয়ার সম্পর্ক খারাপ হয়েছে। উত্তর কোরিয়া পুনর্মিলনের জন্য কাজ করা সংস্থাগুলো বন্ধ করে দিয়েছে এবং দক্ষিণ কোরিয়াকে তাদের ‘প্রধান শত্রু’ হিসেবে চিহ্নিত করেছে। 

উত্তর কোরিয়ার এই পদক্ষেপটি ১৯৯১ সালে স্বাক্ষরিত আন্তঃকোরীয় চুক্তি বাতিলের লক্ষ্যে নেওয়া হয়েছে। দেশটির নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়াকে আনুষ্ঠানিকভাবে শত্রু রাষ্ট্র হিসেবে ঘোষণা করার চেষ্টা করছেন।

উত্তর কোরিয়ার সামরিক বাহিনী জানায়, তারা সীমান্ত এলাকায় শক্তিশালী প্রতিরক্ষামূলক কাঠামো স্থাপন করবে এবং মার্কিন বাহিনীকে সীমান্ত রক্ষণাবেক্ষণের প্রকল্প সম্পর্কে তথ্য দিয়েছে যাতে ভুল বোঝাবুঝি এড়ানো যায়।

দুই কোরিয়ার সীমান্তটি বিশ্বের অন্যতম সামরিকীকৃত এলাকা। দক্ষিণ কোরিয়া অভিযোগ করেছে যে, উত্তর কোরিয়া ওই এলাকায় ল্যান্ড মাইন বসানো ও দেওয়াল নির্মাণ করছে। জুন মাসে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছিল, সীমান্তের মাইন বিস্ফোরণে উত্তর কোরিয়ার সৈন্য আহত হয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার সাম্প্রতিক এই বিবৃতি আসলে তাদের কাজের আনুষ্ঠানিক স্বীকৃতি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button