Science & Tech

দিঘার সমুদ্রে নয়া প্রাণীর সন্ধান, কী এই `মেলানোক্ল্যালমিস দ্রৌপদী’?

ইল মাছের পর এবার নতুন প্রজাতির অমেরুদণ্ডী প্রাণীর খোঁজ মিলল ভারতের দিঘার সমুদ্রে। গবেষণা চালাতে গিয়ে নতুন প্রজাতির হেড শিল্ড সামুদ্রিক স্ল্যাগের খোঁজ পান জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিজ্ঞানীরা। ভারতের রাষ্ট্রপতিকে সম্মান জানাতে তার নামানুসারে প্রাণীটির নাম দেয়া হয়েছে, ‘মেলানোক্ল্যালমিস দ্রৌপদী’। দিঘার মেরিন অ্যাকোয়ারিয়ামে প্রাণীটিকে সংরক্ষণ করা হবে। যা নতুন আকর্ষণ হতে চলেছে দিঘায় বেড়াতে আসা পর্যটকদের জন্য।

বছর কয়েক আগে পেটুয়াঘাট এলাকা থেকে এক নতুন ধরনের ইল মাছের খোঁজ পেয়ে ছিলেন বিজ্ঞানীরা। এবার দিঘা সমুদ্রে শামুক জাতীয় অমেরুদণ্ডী প্রাণীর সন্ধান পাওয়া গেল। যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে বিজ্ঞানী মহলে। আবিষ্কৃত নতুন প্রাণীটির নামকরণ করতে গিয়ে দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সম্মান জানিয়ে বিজ্ঞানীরা নতুন সামুদ্রিক প্রাণীর নাম দিয়েছেন, ‘মেলানোক্ল্যালমিস দ্রৌপদী’। জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (জেডএসআই) ডিরেক্টর ধৃতি বন্দ্যোপাধ্যায় বলেন, ”দেশের রাষ্ট্রপতিকে সম্মান জানাতে তার নামেই নামকরণ করা হয়েছে এই নতুন অমেরুদণ্ডী প্রাণীটির।”

জানা গিয়েছে, নতুন প্রজাতির এই অমেরুদণ্ডী প্রাণীটি দেখতে মোটেও সাধারণ শামুকের মতো নয়। বাইরের নরম বাদামি অংশের নীচে নরম এক প্রকার খোল রয়েছে এই সামুদ্রিক প্রাণীর। ওল্ড দিঘা থেকে উদয়পুর সৈকত পর্যন্ত ২ কিলোমিটার এলাকার মধ্যে নতুন প্রজাতির হেড শিল্ড সামুদ্রিক স্ল্যাগের দেখা পাওয়া যায় বলে জানিয়েছেন জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার বিজ্ঞানীরা। সম্প্রতি এ বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে অস্ট্রেলিয়ার ‘ম্যালাকোলজিক্যাল সোসাইটি অ্যান্ড সোসাইটি ফর দি স্টাডি অফ মোলুস্কান ডাইভারসিটি’র একটি জার্নালে।

জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনস্থ দিঘা মেরিন অ্যাকোরিয়াম অ্যান্ড রিজিওন্যাল রিসার্চ সেন্টারের বিজ্ঞানী প্রসাদ টুডু বলেন, ২০২২ সালে প্রথম শামুক প্রজাতির এই অমেরুদণ্ডী সামুদ্রিক প্রাণীর খোঁজ পাওয়া যায় দিঘা সমুদ্রে। এর পর নানা ধরনের পরীক্ষা ও ডিএনএ টেস্টের মাধ্যমে নতুন প্রজাতিকে চিহ্নিত করা হয়। প্রাণীটি লম্বায় ৭ মিলিমিটার। নানা ধরনের সামুদ্রিক প্রাণীদের খাদ্য হিসেবে গ্রহণ করে। নতুন এই প্রাণীটিকে পর্যটকদের দেখার জন্যে দিঘার মেরিন অ্যাকোরিয়ামে সংরক্ষিত করা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button