Science & Tech

দেশে ৪১ হাজার ডটবিডি ডোমেইন ব্যবহারকারী

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এবং বাংলাদেশ ডোমেইন ইন্ডাস্ট্রিজের সমন্বিত উদ্যোগে দুই দিনব্যাপী আইসিএএনএন আউটরিচ প্রেগ্রামের সমাপনী অনুষ্ঠান গতকাল রোববার অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর আগারগাঁওস্থ বিটিআরসি ভবনে বিটিআরসির চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দুই দিনব্যাপী সেমিনারে মোট ৫টি সেশনে প্রযুক্তিবিদ, গবেষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উদ্যোক্তা, টেলিযোগাযোগ খাত সংশ্লিষ্ট অংশীজনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ডোমেইন শিল্প বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি এবং প্রতিনিয়ত এর বাজার সম্প্রসারিত হচ্ছে।’ বেশকিছু জটিলতায় ডটবিডি ডোমেইনের প্রসার পিছিয়ে ছিল উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘প্রাইভেট সেক্টর থেকে রেজিস্ট্রার নিয়োগের সুযোগ প্রদানের জন্য ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।’

বিটিআরসির চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের তুলনায় টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সূচকে বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে।’ দেশে মাত্র ৪১ হাজার ডট বিডি ডোমেইন ব্যবহারকারী রয়েছে উল্লেখ করে বিটিআরসি চেয়ারম্যান বলেন, ‘চলতি বছরের জানুয়ারি মাসে ডোমেইন সংক্রান্ত একটি গাইডলাইন জারি করেছে বিটিআরসি। ডটবিডি (.bd) ও ডট বাংলা (.Bangla) ডোমেইন রেজিস্ট্রেশন উন্মুক্ত করার জন্য উপযুক্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ প্রদান করা হবে। এ লক্ষ্যে নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে আছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button