Science & Tech

নতুনরূপে ধরা দিল ধ্রুবতারা

‘আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা’ গানের সেই ধ্রুবতারার আলোকিত ছবি তুলতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। কবিদের কাছে যা ধ্রুবতারা, তা বিজ্ঞানীদের কাছে নর্থ স্টার বা পোলারিস নামে পরিচিত। সেই তারার উচ্চ রেজল্যুশনের ছবি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন, উত্তর নক্ষত্র হিসেবে আলোচিত ধ্রুবতারার পৃষ্ঠে বেশ দাগ রয়েছে।

মহাবিশ্বের অন্যতম রহস্য হিসেবে পরিচিত ধ্রুবতারার উচ্চ রেজল্যুশনের ছবিগুলো যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্ট উইলসনে অবস্থিত সিএইচআরএ অ্যারের টেলিস্কোপ দিয়ে তোলা হয়েছে। ধ্রুবতারা মূলত আরসা মাইনর নক্ষত্রপুঞ্জে অবস্থিত একটি পরিবর্তনশীল সেফিড বা বিষম তারা। পৃথিবী থেকে প্রায় ৪৪৮ আলোকবর্ষ দূরে অবস্থিত বলে ধ্রুবতারা বা পোলারিসকে কম উজ্জ্বল দেখা যায়।

সিএইচআরএ অ্যারের পরিচালক গেইল শেফার বলেন, সিএইচআরএ’র তোলা ছবিতে দেখা যাচ্ছে পোলারিসের পৃষ্ঠে বড় উজ্জ্বল ও কালো দাগ রয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে এই দাগের আকার ও অবস্থান পরিবর্তিত হচ্ছে।

পোলারিস কোনো পুরোনো তারা নয়। সিফিড ভেরিয়েবল নামে পরিচিত এই তারা কখনো উজ্জ্বল হয় আবার কখনো ম্লান হয়। চার দিনের একটি চক্র অনুসারে পোলারিসের উজ্জ্বলতায় পরিবর্তন হয়ে থাকে। আমাদের সূর্যের আকারের প্রায় ৪৬ গুণ বড় ও ৪০০ আলোকবর্ষ দূরে থাকা একটি ট্রিপল-স্টার সিস্টেমের অংশ পোলারিস।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button