Science & Tech

নতুন আইফোন কবে আসবে

প্রতিবছরই সেপ্টেম্বর মাসে নতুন মডেলের আইফোন আনার ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। এ বছরও সেপ্টেম্বর মাসে আইফোন ১৬ সিরিজ উন্মুক্ত করতে পারে অ্যাপল। কিন্তু নতুন মডেলের আইফোন আনার সুনির্দিষ্ট দিনক্ষণ এখনো জানায়নি অ্যাপল। ফলে প্রযুক্তিবিশ্বে চলছে তুমুল জল্পনা-কল্পনা। শুধু তা–ই নয়, আইফোন ১৬ সিরিজের সম্ভাব্য স্পেসিফিকেশন ও ফিচার নিয়েও নানা গুঞ্জন উঠেছে প্রযুক্তি বিশ্বে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলসহ বেশির ভাগ সংবাদমাধ্যম জানিয়েছে, আগামী ১০ সেপ্টেম্বর নতুন আইফোন উন্মুক্ত করা হবে। অ্যাপল বিশেষজ্ঞ হিসেবে পরিচিত ব্লুমবার্গের প্রতিবেদক মার্ক গুরম্যানও এক প্রতিবেদনে জানিয়েছেন, ১০ সেপ্টেম্বরই নতুন মডেলের আইফোন আনার ঘোষণা দেবে অ্যাপল। একই অনুষ্ঠানে আইফোনের পাশাপাশি অ্যাপল ওয়াচ ও এয়ারপডসের নতুন সংস্করণও আনা হবে। অ্যাপলের কার্যক্রম নিয়ে মার্ক গুরম্যানের ধারণা এর আগে প্রায় মিলে যাওয়ায় এবারও তাঁর কথাকে বেশ গুরুত্ব দিচ্ছেন আইফোনপ্রেমীরা।

দিনক্ষণ যা-ই হোক না কেন, আগামী মাসেই আইফোন ১৬ সিরিজের দেখা মিলবে, তা প্রায় নিশ্চিত। ধারণা করা হচ্ছে, বরাবরের মতো এবারও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে নতুন পণ্য ও প্রযুক্তি উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করবে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানটি।

বাজারবিশ্লেষকদের তথ্যমতে, এ বছর ‘আইফোন ১৬’, ‘আইফোন ১৬ প্লাস’, ‘আইফোন ১৬ প্রো’ ও ‘আইফোন ১৬ প্রো ম্যাক্স’ নামে চারটি মডেলের আইফোন আনবে অ্যাপল। পর্দার আকারের বিষয়ে সুনির্দিষ্ট তথ্য না থাকলেও আইফোন ১৬ সিরিজের সব ফোনেই ব্যবহার করা হবে অ্যাপলের নতুন এ১৮ চিপসেটের প্রসেসর। ৩ ন্যানোমিটারের চিপসেটটি তৈরি করেছে টিএসএমসি। এই চিপসেট ব্যবহারের ফলে এআই, মেশিন লার্নিংসহ বিভিন্ন উন্নত সুবিধা স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button