Science & Tech

নাসার কিউরিওসিটি রোভারের ক্ষতিগ্রস্ত চাকা: মঙ্গল অভিযানে নতুন চ্যালেঞ্জ

মঙ্গলগ্রহে তথ্য সংগ্রহের জন্য নাসার পাঠানো কিউরিওসিটি রোভার ২০১২ সাল থেকে কাজ করছে। মঙ্গলগ্রহের গ্যাল ক্রেটার এলাকায় অবতরণের পর থেকে প্রায় ২০ মাইল বিস্তৃত দুর্গম ভূখণ্ড ঘুরে ঘুরে বিভিন্ন বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করেছে এই ছয় চাকার রোভারটি। তবে সম্প্রতি রোভারের চাকাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা।

গত ২২ সেপ্টেম্বর নাসার মার্স হ্যান্ড লেন্স ইমেজার থেকে পাঠানো ছবিতে কিউরিওসিটির বিভিন্ন চাকায় বড় ধরনের ক্ষতচিহ্ন দেখা গেছে। নাসার তথ্য অনুযায়ী, মঙ্গলগ্রহের রুক্ষ এবং পাথুরে পৃষ্ঠে চলাচলের কারণে রোভারটির চাকাগুলো ক্ষয়প্রাপ্ত হয়েছে। যদিও এই ক্ষতিগুলো মেরামতের সুযোগ নেই, তবুও রোভারটি বর্তমানে কার্যকর অবস্থায় রয়েছে এবং মিশন অব্যাহত থাকবে। কিউরিওসিটির চাকাগুলো অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি, যা এক টন ওজনের রোভারের মঙ্গলগ্রহের পাথুরে এবং উঁচুনিচু ভূখণ্ডে চলাচলের ফলে ক্ষয়প্রাপ্ত হয়েছে। এ বিষয়ে নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির মিশন অপারেশন ইঞ্জিনিয়ার অ্যাশলে স্ট্রুপ জানান, রোভারটির চাকাগুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও এখনো কার্যকর রয়েছে। বিজ্ঞানীরা রোভারটির চাকার আরও ক্ষতি এড়াতে অত্যন্ত সতর্কতার সঙ্গে মঙ্গলগ্রহের পথ নির্ধারণ করছেন।

যদিও কিউরিওসিটি রোভারের চাকা ক্ষতিগ্রস্ত হয়েছে, নাসা এখনো এই মিশন বন্ধ করার কোনো পরিকল্পনা করেনি। মিশনটি মঙ্গলগ্রহে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের কাজ অব্যাহত রাখবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button