USA

নিউইয়র্কে জননিরাপত্তা নিয়ে ৭৮ ভাগ নাগরিকের অসন্তোষ: সিটিজেন বাজেট কমিশনের জরিপ

জননিরাপত্তা এবং জীবন-মানের চরম অবনতি ঘটেছে নিউইয়র্ক সিটিতে। সিটিজেন বাজেট কমিশনের জরিপে এমন উদ্বেগের তথ্য উদঘাটিত হয়েছে। মঙ্গলবার সিটিজেন বাজেট কমিশনের পক্ষ থেকে গতবছর পরিচালিত জরিপের ফলাফল প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যায় নিউইয়র্কের ৭৮ শতাংশ নাগরিকই গভীর অসন্তোষ প্রকাশ করেছেন আইন শৃঙ্খলা পরিস্থিতি এবং সামগ্রিক জীবন-মানের অবনতির জন্যে। মাত্র ৩০ শতাংশ ইতিবাচক ধারণা পোষণ করেছেন। ২০১৭ সালে পরিচালিত জরিপের চেয়ে ২১ শতাংশ বেড়েছে উদ্বেগ প্রকাশকারির। গত বসন্তে ৬৬০০ জন প্রাপ্ত বয়স্ক নাগরিকের ওপর এ জরিপ চালানো হয়। 

সিটিজেন বাজেট কমিশনের প্রেসিডেন্ট অ্যান্ড্রু রেইন এ প্রসঙ্গে বলেন, এই সিটির ঐতিহ্য পুনরুদ্ধারে আরো অনেক কাজ করতে হবে। তাহলেই নাগরিকরা নিরাপদ এবং স্বস্তিবোধ করবেন। এ জরিপে সে বার্তাই এসেছে।  জরিপে সবচেয়ে বেশী উদ্বেগ প্রকাশিত হয়েছে সাবওয়ে নিরাপত্তা নিয়ে। গতবছর কেবলমাত্র দিনের বেলা সাবওয়ে ভ্রমণকে নিরাপদ বলে উল্লেখ করেছেন জরিপে অংশগ্রহণকারিরা। এমন মনোভাব পোষণকারির হার হচ্ছে ৪৯%। ২০১৭ সালের তুলনায় তা ৩২% কম। এ জরিপে দেখা গেছে যে, রাতে সাবওয়ে চড়তে কেউই স্বস্তিবোধ করেন না। 

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের তথ্য অনুযায়ী ২০১৭ সালে এই সিটিতে খুন-খারাপির ঘটনা ঘটে ২৯২টি। গত বছর তা ছিল ৩৯১। ২০২১ সালে দায়িত্ব গ্রহণকারি সিটি মেয়র এরিক এডামস নাগরিকদের নিরাপত্তার যে অঙ্গিকার করেছিলেন, বাস্তবে তার সুফল এখনো আসেনি বলে জরিপ পরিচালনাকারিরা মন্তব্য করেছেন। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button