USA

নিউইয়র্কে নির্দিষ্ট শব্দসীমায় জুমার নামাজের আজান দেওয়া যাবে

সংবাদ সম্মেলনে নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসছবি: নিউইয়র্ক সিটি মেয়রের কার্যালয়

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পবিত্র জুমার নামাজের আজান সুনির্দিষ্ট মাত্রায় শব্দ করে দেওয়া যাবে। এ ছাড়া পবিত্র রমজান মাসে শুধু মাগরিবের নামাজের আজান সুনির্দিষ্ট মাত্রার শব্দে দেওয়া যাবে।

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস গতকাল মঙ্গলবার ম্যানহাটনের সিটি হলে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

এরিক অ্যাডামস বলেন, নিউইয়র্ক সিটি সব ধর্মের মানুষের স্বাধীনতায় বিশ্বাস করে। প্রতিটি ধর্মের বিশেষ পবিত্র দিন আছে। সব ধর্মের প্রতি নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষের শ্রদ্ধাবোধ রয়েছে। এরই অংশ হিসেবে মুসলিম সম্প্রদায়কে সুযোগটি দেওয়া হয়েছে। দিনটি নিউইয়র্ক সিটির মুসলিম সম্প্রদায়ের জন্য ঐতিহাসিক।

সংবাদ সম্মেলনে নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) কমিশনার অ্যাডওয়ার্ড এ ক্যাবান বলেন, ২৩০ বছর আগে থেকে যুক্তরাষ্ট্র ধর্মের স্বাধীনতায় বিশ্বাস করে। নিউইয়র্ক বৈচিত্র্যের শহর। বৈচিত্র্যই শক্তি। আজ তারা এই বৈচিত্র্যের শক্তিই উদ্‌যাপন করছে।

সিটি মেয়রের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন নিউইয়র্ক মজলিশে শুরার বিশেষ প্রতিনিধি ইমাম তালেব আবদুর রশিদ। তিনি বলেন, ‘এটা মুসলমানদের জন্য একটা মাইলফলক।’

নিউইয়র্ক সিটি মেয়রের কার্যালয়ের প্রধান প্রশাসনিক কর্মকর্তা মীর বাশার প্রথম আলোকে বলেন, আজানের বিষয়ে মেয়রের ঘোষণায় নগরের মুসলিম সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবির প্রতিফলন ঘটেছে। নিয়মটি সঠিকভাবে মেনে চললে ভবিষ্যতে শহরের মুসলিম সম্প্রদায়ের আরও বড় কিছু অর্জন করা সম্ভব হবে।

২৪ আগস্ট এনওয়াইপিডির ডেপুটি কমিশনার মার্ক টি স্টিয়ার্ট স্বাক্ষরিত একটি ‘ভুয়া’ বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। এতে বলা হয়েছিল, নিউইয়র্ক শহরের মসজিদগুলোতে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের আজান মাইকে শব্দ করে দেওয়া যাবে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যম সংবাদ পরিবেশন করে। এখন শব্দ করে আজান দেওয়ার বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত স্পষ্ট করলেন নিউইয়র্ক নগরের মেয়র।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিটির বিভিন্ন মসজিদের ইমাম, ধর্মীয় নেতা, ইসলামিক সেন্টারের শীর্ষ কর্তা, মেয়র কার্যালয়ের কর্মকর্তা, এনওয়াইপিডির কর্মকর্তা, সিনেটর, বোরো প্রেসিডেন্ট প্রমুখ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button