USA

নিউইয়র্কে নির্মাণ শ্রমিকের মজুরি ফাঁকি, ৪০ মিলিয়ন ডলারের মামলা 

নিউইয়র্কের এক আবাসন ব্যবসায়ীর বিরুদ্ধে ৪০ মিলিয়ন ডলার ক্ষতিপুরণের মামলা ঠুকে দিয়েছেন সিটি কম্পট্রোলার’র ব্যুরো অব লেবার ল’। বিল্ডিং ৪৪ ডেভেলপারস (বিডিএলজি ৪৪) নামের শীর্ষস্থানীয় আবাসন উন্নয়ন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ন্যুনতম মজুরি প্রদানে ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে। 

নিউইয়র্ক সিটি অফিস অব এডমিন্সট্রিটিভ ট্রায়ালস অ্যান্ড হিয়ারিংস এ এই মামলা দায়ের করা হয়েছে। এতে ও কোম্পানিকে ৪০ মিলিয়ন ডলার শ্রমিকের মজুরি ও জরিমানা হিসেবে ফেরত দেওয়ার জন্য বলা হয়েছে।

সরকারের কাছ থেকে ট্যাক্স সুবিধা নেওয়ার পর নির্মাণ কোম্পানিকে তাদের শ্রমিকদের ন্যয্য মজুরি দিতে হবে। আর তাতে ব্যর্থ হলে জরিমানা গুনতে হবে। কম্পটওলার অফিসের ব্যুরো অব লেবার ল’ এর শ্রমিক অধিকার বিষয়ক পরিচালক ক্লডিয়া হেনরিকোয়েজ বলেন, তার টিম এই কোম্পানিটির বিরুদ্ধে শ্রমিকের মজুরি ভায়োলেশনের সুনির্দিষ্ট অভিযোগ পেয়েছে। উল্লেখযোগ্য হারে কম মজুরি দিয়ে শ্রমিকদের কাজ করিয়ে নিচ্ছে কোম্পানিটি।

তিনি বলেন, ৪২১-এ’র আওতায় ভবন নির্মাণে শ্রম অধিকারের লঙ্ঘন নিয়ে কোনো সমঝোতা চলে না। প্রতিটি নিউইয়র্কারই ন্যয্য মজুরির দাবিদার, কর্মক্ষেত্রে সমতা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা এসবই নিউইয়র্ক সিটির আবাসন শিল্পে অবশ্যপালনীয় শর্ত, এ কথা বলেছেন এইচপিডি কমিশনার এডলফো ক্যারিয়ন। এইচপিডি জবাবদিহিতে বিশ্বাসী আর কম্পট্রোলারের এই মামলায় তাদের পাশে রয়েছেন।

লেবার ল’ ব্যুরোর এক অনুসন্ধানে দেখা যায়, ৩৫ বছর ধরে ৪২১-এ’র আওতায় কর রেয়াদ পেয়ে আসা কোম্পানি বিএলডিজি ৪৪ ব্যাপকভাবে ন্যুনতম মজুরি খাতে অনিয়ম করেছে। নির্মাণখাতে ন্যুনতম মজুরি ঘণ্টায় ৩১.৮৮ ডলার । অথচ এর চেয়ে কম মজুরি দিয়ে কোম্পানিটি শ্রমিকদের মোট ৩ কোটি ২২ লাখ ৮৫ হাজার ২০০ ডলারের অনিয়ম করেছে। ২০১৫ সালের ৫ জুন থেকে ২০১৯ সালের ১৫ আগস্ট পর্যন্ত সময়ে এই অনিয়ম করেছে কোম্পানিটি।

নির্ধারিত মজুরির চেয়ে প্রদত্ত মজুরির ফারাক ১৫ শতাংশের বেশি হওয়ায় ২৫ শতাংশ জরিমানা ধার্য করে আরও ৮০ লাখ ৭১ হাজার ৩০০ ডলার যোগ করে মোট ৪ কোটি ৩ লাখ ৫৬ হাজার ৫০০ ডলার পাওনা দাবি করা হয়েছে কোম্পানিটির কাছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button