USA

নিউইয়র্কে বসছে গ্রন্থমেলার ৩৩তম আসর, থাকছে ১০ হাজার বই

নিউইয়র্কে বসছে আন্তর্জাতিক বাংলা বইমেলার ৩৩তম আসর। আগামী শুক্রবার (২৪ মে) থেকে চার দিনব্যাপী এই বইমেলা চলবে ২৭ মে পর্যন্ত। দেশের বাইরে বাংলা ভাষাভাষীদের এই বইমেলা শুধু বাংলা নয়, অন্য কোন ভাষার ক্ষেত্রেও বড় এক আয়োজন হিসেবে বিবেচিত।

বইমেলায় বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, কানাডাসহ পৃথিবীর অনেক দেশের বাংলা ভাষাভাষী কবি, লেখক ও সম্পাদকরা অংশগ্রহণ করবেন। বাংলাদেশ, ভারত ও উত্তর আমেরিকার স্বনামধন্য ৪০টি প্রকাশনা প্রতিষ্ঠান তাদের প্রকাশনা নিয়ে মেলায় থাকবে। এই মেলায় ১০ হাজার নতুন বই থাকবে বলে আয়োজকরা জানিয়েছেন।

সম্প্রতি জ্যাকসন হাইটসে এক মতবিনিময় সভায় এ কথা জানিয়েছে আয়োজক সংগঠন মুক্তধারা ফাউন্ডেশন। শনিবার (১৮ মে) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বইমেলার আহ্বায়ক লেখক ও সাংবাদিক হাসান ফেরদৌসের সঞ্চালনায় মতবিনিময় সভায় জানানো হয়, জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে আয়োজিত এবারের বইমেলা উদ্বোধন করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা।

এবারের বইমেলায় ভারতের পদ্মশ্রী পুরস্কার বিজয়ী সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ অনেকে সঙ্গীত পরিবেশন করবেন। মেলায় বইয়ের প্রদর্শনী ছাড়াও রয়েছে আলোচনা, সেমিনার, বই পরিচিতি, চলচ্চিত্র প্রদর্শনী, তরুণদের অংশগ্রহণে বিশেষ পর্ব, বিতর্কসহ নানা আয়োজন।

আয়োজকরা জানিয়েছেন, এবারই প্রথম বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর যুক্ত হচ্ছে নিউইয়র্ক বইমেলায়। থাকছে মুক্তিযুদ্ধের ওপর বিশেষ কয়েকটি পর্ব।

অংশগ্রহণকারী প্রকাশকদের মধ্য থেকে সেরা প্রকাশককে পুরস্কৃত করা হবে। সাহিত্যে অবদানের জন্য দেওয়া হবে পুরস্কার ও সম্মাননা। বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, কানাডাসহ অন্য অনেক দেশ থেকেই অতিথিরা আসবেন নিউইয়র্ক বইমেলায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button