USA

নিজেকে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থি ঘোষণা কমলার

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ঘোষণা করেছেন, তিনি এখন আনুষ্ঠানিকভাবে দেশটির ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী। বুধবার ফিলাডেলফিয়ায় এক সমাবেশে কমলা হ্যারিস বলেন, আমি আজ আপনাদের সামনে দাঁড়িয়ে গর্বিতভাবে ঘোষণা করছি যে আমি এখন আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে ডেমোক্রেটিক দলের মনোনীত প্রার্থী। খবর এএফপির।
কমলা তার রানিং মেট মিনেসোটার গভর্নর টিম ওয়ালজের সঙ্গে একত্রে এই ঘোষণা দেন। তিনি বলেন, আমরা এই দৌড়ে আন্ডারডগ। কিন্তু আমাদের গতি রয়েছে এবং আমি জানি আমরা ঠিক কিসের বিরুদ্ধে আছি। এর আগে তিনি একটি অনলাইন ভোটে তার দলের অভ্যন্তরে ৯৯ শতাংশ প্রতিনিধিদের সমর্থন পাওয়ার পর প্রেসিডেন্ট পদে ডেমোক্রেটিক দলের মনোনয়ন পান।

ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির চেয়ারমেন জেইম হ্যারিসন জানান, মোট ৪,৫৬৭ দলীয় প্রতিনিধি হ্যারিসকে সমর্থন করেছেন। আগামী  ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক দলের প্রতিনিধিত্ব করার কথা ছিল। কিন্তু রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার জুনের বিতর্কে ব্যর্থ পারফরম্যান্সের কারণে ডেমোক্র্যাটের পক্ষ থেকে বর্তমান প্রেসিডেন্টকে প্রত্যাহার করার জোরালো আহ্বান জানানো হয়েছিল।

২১ জুলাই তিনি যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর এবং এ পদে হ্যারিসকে সমর্থন করার সিদ্ধান্ত নেন। এর আগে মঙ্গলবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আনুষ্ঠানিকভাবে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদের মনোনয়ন নিশ্চিত করেছেন। এর মাধ্যমে নভেম্বরের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দলের টিকিটে নেতৃত্ব দেওয়া প্রথম কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নারী হন তিনি।

কমলা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ৫৯ বছর বয়সে আমেরিকার ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছিলেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিস তার রানিং মেট (ভাইস প্রেসিডেন্ট) হিসেবে টিম ওয়ালজের নাম ঘোষণা করেছেন। তিনি মিনেসোটা অঙ্গরাজ্যের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button