Science & Tech

নিজেদের তৈরি প্রথম স্মার্ট আংটি দেখাল স্যামসাং, সঙ্গে নতুন ফোন, এয়ার বাডস ও স্মার্ট ঘড়ি

গতকাল বুধবার ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ‘আনপ্যাকড’ আয়োজনে ভাঁজ করা নতুন ফোন গ্যালাক্সি জেড ফোল্ড ৬, গ্যালাক্সি জেড ফ্লিপ ৬, গ্যালাক্সি ওয়াচ আলট্রা এবং গ্যালাক্সি বাডস থ্রি সিরিজ আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। এ আয়োজনে প্রথমবারের মতো নিজেদের তৈরি স্মার্ট আংটি (রং) দেখায় স্যামসাং।

গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ও জেড ফ্লিপ ৬ (ডানে)

গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ও জেড ফ্লিপ ৬

গ্যালাক্সি জেড ফোল্ড ৬ ও জেড ফ্লিপ ৬

গ্যালাক্সি জেড ফোল্ড ৬ মডেলের স্মার্টফোনটি বইয়ের মতো সহজে ভাঁজ করে রাখা যায়। অন্যদিকে জেড ফ্লিপ ৬ মডেলের ফোনটি ভাঁজ করে আকারে ছোট করে রাখা যাবে। দুটি ফোনেই স্যামসাংয়ের নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ‘গ্যালাক্সি এআই’ যুক্ত করা হয়েছে। ফলে সহজেই ফোনে নোট অ্যাসিস্ট, লাইভ ট্রান্সলেট, টেক্সট সাজেশনস প্রভৃতি সুবিধা পাওয়া যাবে।

অষ্টম প্রজন্মের শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরে চলা গ্যালাক্সি জেড ফোল্ড ৬ মডেলের ফোনটির পর্দা আগের সংস্করণের তুলনায় বেশ বড়। এ ছাড়া ফোনটির নকশা পরিবর্তনসহ ব্যবহার করা হয়েছে পাতলা বেজেল। গ্যালাক্সি জেড ফ্লিপ ৬ ফোনটির নকশাও জেড ফোল্ড ৬–এর মতোই। ফোনটিতে ফ্লেক্স ডিসপ্লে প্রযুক্তির পর্দার পাশাপাশি ৫০ মেগাপিক্সেলের দুই ক্যামেরা রয়েছে।

গ্যালাক্সি রিং

গ্যালাক্সি রিং

গ্যালাক্সি রিং

প্রথমবারের মতো স্মার্ট আংটি তৈরি করেছে স্যামসাং আর তাই স্মার্ট আংটি নিয়ে বেশ আলোচনা রয়েছে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে। ‘গ্যালাক্সি রিং’ নামের এই স্মার্ট আংটি ব্যবহারকারীর শারীরিক অবস্থার বিভিন্ন তথ্য সংগ্রহ করে তাৎক্ষণিকভাবে জানাতে পারে। ফলে স্বাস্থ্যের বিভিন্ন তথ্য জানার পাশাপাশি চাইলে ঘুমের ধরন ও হৃৎস্পন্দন তথ্যও জানা যাবে। পানিরোধী স্মার্ট আংটি একবারের চার্জে টানা সাত দিন চলবে।

গ্যালাক্সি ওয়াচ আলট্রা এবং ওয়াচ সেভেন

অনুষ্ঠানে ‘এক্সিনোজ ডব্লিউ ১০০০’ প্রসেসরে চলা ‘গ্যালাক্সি ওয়াচ আলট্রা’ ও ‘গ্যালাক্সি ওয়াচ সেভেন’ মডেলের স্মার্ট ঘড়ি প্রদর্শন করেছে স্যামসাং। টাইটানিয়াম গ্রেড ফোর ফ্রেম যুক্ত স্মার্ট ঘড়িগুলো একবার চার্জে টানা ১০০ ঘণ্টা ব্যবহার করা যাবে। সময় দেখানোর পাশাপাশি স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন তথ্যও জানাবে ঘড়িগুলো।

গ্যালাক্সি বাডস থ্রি ও বাডস থ্রি প্রো

অনুষ্ঠানে ‘গ্যালাক্সি বাডস থ্রি’ ও ‘গ্যালাক্সি বাডস থ্রি প্রো’ মডেলের ইয়ারফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। দুটি  ইয়ারফোনেই গ্যালাক্সি এআই, রিয়েল টাইম ট্রান্সলেশন ও অ্যাডাপটিভ ইকিউ সুবিধা রয়েছে। নয়েজ ক্যানসেলেশনসহ জরুরি মুহূর্তের জন্য সাইরেন মোড সুবিধাও রয়েছে ইয়ারফোনগুলোয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button