USA

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কারণ জানালেন বাইডেন

দ্বিতীয় মেয়াদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে আসার কারণ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, দেশের প্রতি দায়বদ্ধতা থেকে সরে দাঁড়িয়েছেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি আবার নির্বাচিত হন, তাহলে আমেরিকার নিরাপত্তা ‘প্রকৃত অর্থেই হুমকির মুখে পড়বে’ বলে তিনি মনে করেন।

সিবিএস নিউজে গত রোববার প্রকাশিত এক আবেগঘন সাক্ষাৎকারে বাইডেন এ কথা বলেন। গত জুলাইয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর এই প্রথম এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কথা বললেন তিনি।

বাইডেন বলেন, তাঁর অজনপ্রিয়তা নভেম্বরের নির্বাচনে প্রভাব ফেলতে পারে, প্রতিনিধি পরিষদ ও সিনেটের জ্যেষ্ঠ ডেমোক্র্যাটদের এমন আশঙ্কার বিষয়টি তিনি বিবেচনায় নিয়েছিলেন। তিনি বলেন, শেষ পর্যন্ত সার্বিক পরিস্থিতিই তাঁকে গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিতে প্রভাবিত করেছে।

বাইডেন সরে যাওয়ার পর ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন পেয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এরপর একাধিক জরিপে দেখা যায়, দোদুল্যমান কয়েকটি অঙ্গরাজ্যে জনপ্রিয়তায় ট্রাম্পকে ছাড়িয়ে গেছেন তিনি।

বাইডেন বলেন, ‘যদিও প্রেসিডেন্ট হওয়াটা আমার জন্য গৌরবের বিষয়, আমি মনে করি দেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজ আপনি করতে পারেন, সেটা করার দায়বদ্ধতা আমার ওপর রয়েছে। আমাদের অবশ্যই, অবশ্যই, অবশ্যই ট্রাম্পকে পরাজিত করতে হবে।’

প্রেসিডেন্ট বলেন, নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত তিনি হালকাভাবে নেননি। এ বিষয়ে ডেলাওয়ারে (নিজ অঙ্গরাজ্য) তাঁর পরিবারের সঙ্গে পরামর্শ করেছেন। তখন এমনকি এখনো তিনি বিশ্বাস করেন যে নভেম্বরের নির্বাচনে তিনি জয়ী হতেন। কিন্তু কয়েক সপ্তাহের চাপ এবং ৮১ বছর বয়সী বাইডেন দ্বিতীয় মেয়াদে শক্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন কি না, দলের অভ্যন্তরে এমন সংশয় খুব দ্রুত পরিস্থিতি পাল্টে দেয়।

জুনে ট্রাম্পের বিরুদ্ধে বাইডেনের বিপর্যয়কর বিতর্কের কারণে এই আশঙ্কা আরও বেড়ে গিয়েছিল। এ নিয়ে বাইডেন বলেন, ‘বিতর্কের দিনটি সত্যিই আমার খারাপ সময় কেটেছে। কারণ, আমি অসুস্থ ছিলাম। তবে আমার কোনো গুরুতর সমস্যা নেই।’ স্মৃতিভ্রমজনিত কোনো সমস্যা থাকার বিষয়টিও তিনি অস্বীকার করেন।

গত সপ্তাহে রেকর্ড করা এই সাক্ষাৎকারে ট্রাম্পের আবার প্রেসিডেন্ট হওয়া নিয়ে সতর্ক করে বাইডেন বলেন, ‘আমার কথাগুলো খেয়াল করে শুনুন। দেখুন, তিনি (ট্রাম্প) জিতলে কী হয়। তিনি আমেরিকার নিরাপত্তার জন্য প্রকৃত হুমকি।’ বাইডেন আরও বলেন, ট্রাম্প হেরে গেলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে, সে বিষয়ে তিনি একেবারেই আস্থা রাখতে পারছেন না।

কমলা হ্যারিসকে যোগ্য ও দক্ষ অভিহিত করে বাইডেন বলেন, নির্বাচনের আগের সপ্তাহগুলোয় কমলা হ্যারিসের সঙ্গে তিনি প্রচারণায় নামবেন। এ নিয়ে পেনসিলভানিয়ার গভর্নর জশ শ্যাপিরোর সঙ্গে তিনি কাজ করছেন। কমলার রানিং মেট হওয়ার দৌড়ে ছিলেন শ্যাপিরো।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button