Science & Tech

নীতিমালা হালনাগাদ করেছে টিকটক, ভিডিও নির্মাতাদের যা মানতে হবে

নিজেদের নীতিমালা (কমিউনিটি গাইডলাইন) হালনাগাদ করার পাশাপাশি নতুন বেশ কয়েকটি সুবিধা যুক্ত করেছে টিকটক। গত ১৭ মে থেকে চালু হওয়া এ নীতিমালায় টিকটকের ‘ফর ইউ’ ফিডে কনটেন্টের যোগ্যতার নতুন মানদণ্ড নির্ধারণ করা হয়েছে। এ মানদণ্ড লঙ্ঘন করে বারবার ভিডিও পোস্ট করলে নির্মাতাদের অ্যাকাউন্টগুলো ফর ইউ ফিডে সাময়িকভাবে ‘রিকমেন্ড’ করা হবে না। শুধু তাই নয়, তাঁদের তৈরি ভিডিও সার্চ ফলাফলেও দেখাবে না টিকটক। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে চীনের ভিডিওনির্ভর সামাজিক যোগাযোগমাধ্যমটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টিকটকের ফর ইউ ফিডের নিরাপত্তা নিশ্চিত করতেই নতুন মানদণ্ড নির্ধারণ করা হয়েছে। মানদণ্ড লঙ্ঘন করা ভিডিও ও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে নির্মাতাদের সতর্কবার্তা পাঠানো হবে এবং তাঁরা আপিল করার সুযোগ পাবেন। নতুন এ মানদণ্ডের পাশাপাশি সতর্কতাসংবলিত নির্দেশব্যবস্থা বা স্ট্রাইক সিস্টেমও চালু করা হয়েছে টিকটকে। নতুন এ পদ্ধতিতে প্রথমবার নীতিমালা লঙ্ঘন করলে নির্মাতাদের অ্যাকাউন্ট স্ট্রাইক সিস্টেমে তালিকাভুক্ত না করে একটি সতর্কবার্তা পাঠানো হবে। তবে ভবিষ্যতে একই ধরনের নীতিমালা লঙ্ঘন করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

নীতিমালা হালনাগাদের পাশাপাশি ভিডিও নির্মাতাদের জন্য ‘অ্যাকাউন্ট চেক’ টুল চালু করেছে টিকটক। নতুন এ সুবিধা ব্যবহার করে ভিডিও নির্মাতারা সহজেই নিজেদের অ্যাকাউন্ট ও সম্প্রতি প্রকাশ করা ভিডিওগুলোর বিভিন্ন তথ্য জানতে পারবেন। শুধু তাই নয়, নিজেদের তৈরি কোন কোন ভিডিও নীতিমালা লঙ্ঘন করেছেন, সে সম্পর্কেও জানতে পারবেন তাঁরা।

নীতিমালা হালনাগাদ ও নতুন সুবিধা চালুর পাশাপাশি শিগগিরই ‘টিকটক ক্রিয়েটর কোড অব কনডাক্ট’ নামের নতুন মানদণ্ড চালু করা হবে বলে জানিয়েছে টিকটক। টিকটকের বিভিন্ন অনুষ্ঠান, আয়োজন ও প্রচারণায় অংশ নেওয়া ভিডিও নির্মাতাদের এই মানদণ্ড মেনে চলতে হবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button