USA

পদত্যাগ করলেন ইসরায়েল-ফিলিস্তিন বিষয়ক মার্কিন কর্মকর্তা

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ফিলিস্তিন-ইসরায়েল বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এন্ড্রু মিলার পদত্যাগ করেছেন। এই সপ্তাহেই ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেন। তবে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের গাজা নীতির প্রতিবাদেই তার এই পদত্যাগ বলে ধারণা করা হচ্ছে। শুক্রবার (২১ জুন) ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, মিলার তার সহকর্মীদের বলেছিলেন, গত অক্টোবরে শুরু হওয়া হামাস-ইসরায়েল যুদ্ধ ভয়ানক হয়ে উঠেছে। আর তাই তিনি তার পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে চেয়েছিলেন।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, ইসরায়েল সরকারের প্রতি বাইডেন প্রশাসনের উদারনীতির প্রতি আস্থা হারিয়েছিলেন তিনি।

ফেব্রুয়ারিতে জারি করা নির্বাহী আদেশে ইসরায়েলের বিরুদ্ধে মুখ্য ভূমিকা পালন করেছিলেন মিলার। তার ওই ভূমিকার কারণেই অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি সম্প্রদায়ের উপর হামলার জন্য বেশ কিছু ইসরায়েলি বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

এর আগে মিলার জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূতের জ্যেষ্ঠ নীতি উপদেষ্টা ছিলেন। এছাড়া ওবামা প্রশাসনে হোয়াইট হাউজ জাতীয় নিরাপত্তা পরিষদে মিসর ও ইসরায়েলের সামরিক বিষয়ক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সহকর্মীদের মিলার বলেছেন, প্রশাসনের নীতির সঙ্গে যদি তিনি দ্বিমত পোষণ না করতেন তাহলে হয়তো তিনি পদত্যাগ করতেন না। কিন্তু এমন একটি বিষয় বা এলাকা নিয়ে তার কাজ যেখানে তিনি বাইডেন প্রশাসনের সঙ্গে একমত হতে পারছেন না।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত মার্কিন প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button