Bangladesh

পরিস্থিতি পর্যবেক্ষণ করছে পেন্টাগন

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন, সহিংসতা ও কারফিউ জারিসহ সাম্প্রতিক ঘটনাবলি উঠে এসেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের ব্রিফিংয়ে। স্থানীয় সময় গত মঙ্গলবার অনুষ্ঠিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে বাংলাদেশের সাম্প্রতিক প্রসঙ্গ নিয়ে কথা বলেন পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার।

ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী প্যাট রাইডারকে জিজ্ঞেস করেন বাংলাদেশে চলমান গণহত্যাকে পেন্টাগণ কীভাবে দেখছে? প্রধানমন্ত্রীর নির্দেশে দেখামাত্র গুলির প্রেক্ষিতে নিরাপত্তা বাহিনী গণহত্যা চালিয়েছে। শত শত মানুষ নিহত, হাজার হাজার আহত হয়েছে, ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়েছে এবং দেশজুড়ে কারফিউ বলবৎ করা হচ্ছে। জনগণ প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করছে এবং নিরাপত্তা বাহিনী সড়কে রয়েছে। নিরাপত্তা বাহিনী জাতিসংঘের চিহ্নিত আর্মার্ড পারসোনাল ভেহিক্যাল ব্যবহার করছে, জাতিসংঘ যার নিন্দা জানিয়েছে। এ ব্যাপারে আপনার মন্তব্য কী?

জবাবে পেন্টাগন মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার বলেন, আমরা প্রতিনিয়ত সেখানকার (বাংলাদেশের) পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের আমার সহকর্মীরা যা বলেছেন আমিও সেটাই বলতে চাই, আমরা সবাইকে শান্ত থাকার আহ্বান জানাব এবং অবশ্যই এই সহিংসতা অব্যাহত হোক আমরা তা চাই না।
অপর এক প্রশ্নে মুশফিক বলেন, যুক্তরাষ্ট্র জাতিসংঘ শান্তি মিশনের বৃহত্তম অর্থদাতা। যারা নিজেদের দেশে মানবাধিকারের চরম লঙ্ঘনে জড়িত, তাদের জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে নিয়োজিত করা হচ্ছে। যারা নিজেদের দেশে শান্তি রক্ষা করতে পারছেনা তারা জাতিসংঘ মিশনে কীভাবে শান্তি রক্ষা করবে? এ বিষয়ে আপনার দৃষ্টিভঙ্গী কী?

জবাবে প্যাট রাইডার বলেন, আমরা আবারো বলি, আমরা সেখানে সহিংসতা দেখতে চাই না এবং চাই যে তারা মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শন করুক।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button