International

পাকিস্তানে নির্বাচনী সততা চায় মার্কিন হাউস প্যানেল: অনিয়ম তদন্তের অনুরোধ

নির্বাচনী সততা এবং গণতান্ত্রিক নীতিগুলো মেনে চলার বিষয়ে উদ্বেগের মধ্যে মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের বৈদেশিক সম্পর্ক কমিটি সর্বসম্মতভাবে পাকিস্তানে গণতন্ত্র, স্বচ্ছতা এবং মানবাধিকারকে শক্তিশালী করার লক্ষ্যে একটি প্রস্তাব পাস করেছে।

গত বছর ৩০ সেপ্টেম্বর প্রবর্তিত রেজোলিউশনটি এ সপ্তাহের শুরুতে ভোটের সময় পক্ষে ৫০টি এবং বিপক্ষে একটিও ভোট পায়নি। এটি এখন প্রতিনিধি পরিষদের আরো বিবেচনা এবং অনুমোদনের অপেক্ষায় রয়েছে। পাকিস্তানের নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কিত মূল দাবিগুলো তুলে ধরে রেজোলিউশনটি স্বচ্ছ নির্বাচনের প্রয়োজনীয়তা, মানবাধিকার সমুন্নত রাখা এবং আইনের শাসন মেনে চলার ওপর জোর দেয়। কমিটি প্রেসিডেন্ট জো বাইডেন এবং সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনকে এসব উদ্বেগ মোকাবেলা এবং এ অঞ্চলে গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে পাকিস্তানি কর্তৃপক্ষের সাথে বর্ধিত সংলাপ এবং সহযোগিতায় জড়িত হওয়ার আহ্বান জানিয়েছে।
রেজল্যুশনটি বুধবার সাব-কমিটির সাম্প্রতিক শুনানির পরে, যা পাকিস্তানে নির্বাচন-পরবর্তী গণতন্ত্রের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। এটি পাকিস্তানের জনগণের আশা-আকাঙ্খার সঙ্গে মিল রেখে স্বচ্ছ নির্বাচনের গুরুত্বের ওপর জোর দিয়েছে।

শুনানিকালে মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু পাকিস্তানের সাম্প্রতিক সাধারণ নির্বাচনে হস্তক্ষেপ বা কারচুপির অভিযোগের তদন্তে অনিয়মের দাবির সমাধানে স্বচ্ছতা ও জবাবদিহিতার গুরুত্বের ওপর জোর দেন।

এদিকে এ প্রস্তাবের বিষয়ে পাকিস্তানের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে, বৃহস্পতিবার একটি সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র দফতরের মুখপাত্র মমতাজ জাহরা বালুচ নির্বাচন সংক্রান্ত যে কোনো ভুল বোঝাবুঝি মোকাবেলায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় যুক্ত হওয়ার জন্য পাকিস্তানের প্রস্তুতি ব্যক্ত করেছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button