International

পাকিস্তানে ৪০,০০০ রুপি বিদ্যুৎ বিল পরিশোধে ব্যর্থ হয়ে যুবকের আত্মহত্যা, দেশজুড়ে বিক্ষোভ

উচ্চ বিদ্যুৎ বিলের কারণে পাকিস্তানের বিভিন্ন শহরে গত কয়েকদিন ধরেই বিক্ষোভ চলছে। মঙ্গলবার (২৯ আগস্ট) বিক্ষোভের পঞ্চম দিনেও রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। বিভিন্ন সড়ক অবরোধ করে ও বিদ্যুৎ বিলের কাগজ পুড়িয়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদ জানায় তারা।

পাকিস্তানের ফয়সালাবাদের কাছে দিজকোটে ৪০,০০০ রুপি বিদ্যুৎ বিল পরিশোধ করতে না পেরে এক ব্যক্তি আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠেছে।

দিজকোটের সাবরি টাউন এলাকার বাসিন্দা মুহাম্মদ হামজার (৩৫) পরিবার স্থানীয় পুলিশকে জানিয়েছে, আর্থিক অনটনে এমনিতেই সংকটাপন্ন জীবনযাপন করছিলেন হামজা। তার ওপর লাগামছাড়া বিদ্যুৎ বিলের বোঝা তার কফিনে শেষ পেরেক মেরেছে। 

বিল পরিশোধ করতে না পেরে নিজের ওপর গুলি চালিয়ে আত্মহত্যা করেন হামজা। নাবালক দুই সন্তান রয়েছে তার।

তবে পরিবার এমন দাবি করলেও ঘটনার সত্যতা নিশ্চিতে এ বিষয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছে দিজকোট পুলিশ। 

এদিকে, উচ্চ বিদ্যুৎ বিল নিয়ে পাকিস্তানের বিভিন্ন শহরে চলছে বিক্ষোভ। মঙ্গলবার (২৯ আগস্ট) বিক্ষোভের পঞ্চম দিনেও রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। বিভিন্ন সড়ক অবরোধ করে ও বিদ্যুৎ বিলের কাগজ পুড়িয়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদ জানায় তারা।

এরমধ্যে সোমবার (২৮ আগস্ট) পাঞ্জাবের গোজরা ও টোবা টেক সিং ইন্টারচেঞ্জের মধ্যে দুটি পয়েন্টে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করায় ১৫৮ জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করেছে গোজরা সদর পুলিশ।

মামলার পরেও মঙ্গলবার কামালিয়ায় বিদ্যুৎ বিলের উচ্চ শুল্ক নিয়ে বিক্ষোভ দেখিয়েছে জনগণ। এ সময় তারা বিদ্যুৎ বিলের কাগজ পোড়ানোর পাশাপাশি সরকারবিরোধী স্লোগানও দিতে থাকে।

বিদুতের দাম বাড়ানোর প্রতিবাদের পাঞ্জাবের সারগোদা শহরের ব্যবসায়ীরা আগামী ২ সেপ্টেম্বর এবং ওকারার ব্যবসায়ীরা আগামীকাল বৃহস্পতিবার (৩১ আগস্ট) হরতাল পালনের ঘোষোণা দিয়েছেন।  

এদিকে, বিদ্যুৎ বিল নিয়ে দেশজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ চললেও সম্প্রতি ক্ষমতায় বসা পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকার এ সমস্যার কোনো সমাধান নিয়ে আসতে পারেনি এখনও। অর্থ ও রিজার্ভ সংকটে থাকা দেশটি এখন আইএমএফের সহযোগিতার দিকে তাকিয়ে আছে। আর এজন্য বর্তমান সরকারকে আইএমএফের শর্ত ও জনগণের চাহিদার মধ্যে ভারসাম্য বজায় রেখে চলতে হচ্ছে। এই চেষ্টাতেই হিমশিম খাচ্ছে বর্তমান সরকার।

মঙ্গলবার পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার কিস্তিতে বিদ্যুৎ বিল পরিশোধের বিষয়ে সিদ্ধান্তগ্রহণ নিয়েও অসহায়ত্ব প্রকাশ করেছে। কারণ আইএমএফের সম্মতি না পাওয়া পর্যন্ত বিষয়টি সমাধান করা যাচ্ছে না।

যদিও মন্ত্রিসভার বৈঠকের পরে অন্তর্বর্তীকালীন তথ্যমন্ত্রী মুর্তজা সোলাঙ্গি একটি বেসরকারি টিভি চ্যানেলকে বলেছেন, সরকার বিদ্যুৎ গ্রাহকদের জন্য রিফিল ব্যবস্থার বিষয়ে আইএমএফের সঙ্গে আলাপ করছে এবং শীঘ্রই এ ব্যাপারে একটি ঘোষণা আসতে পারে।

তিনি আরও জানান, মন্ত্রিসভা গ্রাহকদেরকে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী রিলিফ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

তবে তিনি সতর্ক করেছেন, এই সিদ্ধান্তগুলোর কিছু প্রভাব রয়েছে, যে কারণে আইএমএফ’কে বোর্ডে নেওয়া দরকার। 

“আমরা জানাচ্ছি যে, আমাদের অর্থমন্ত্রী শামশাদ আখতার তাদের (আইএমএফ) সঙ্গে ইতোমধ্যেই আলাপ শুরু করেছেন। সুতরাং আমি আশাবাদী, শীঘ্রই আমরা এ বিষয়ে কোনো ঘোষণা পাবো,” যোগ করেন তিনি।

Show More

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button