Bangladesh

পুলিশি হামলার প্রতিবাদে শাবি শিক্ষার্থীদের মশাল মিছিল

কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার প্রতিবাদে মশাল মিছিল করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) সন্ধা ৭ টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে থেকে মিছিল শুরু করে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে মিলিত হয়।

গত বৃহস্পতিবার (১১ জুলাই) কোটা বাতিলের দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের উপর পুলিশের বাধা, লাঠিচার্জ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে। এর প্রতিবাদে আজকে সিলেটসহ সারাদেশে মশাল মিছিলের আয়োজন করা হয়।

বিগত কয়েকদিন যাবত কোটা আন্দোলনকারীরা বিক্ষোভ সমাবেশ ও অবরোধ কর্মসূচী পালন করে নিজেদের দাবি তুলে ধরে। দাবি সমূহ হলো- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে, পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে, অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যৌক্তিক মাত্রায় কোটা রাখতে হবে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দূর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এসময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শাবিপ্রবির সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিফ জানান, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ নেককারজনকভাবে হামলা করে। আমরা পুলিশি হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা দবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। আর যদি কোনো ধরনের হামলা হয় আমরা তা প্রতিহত করবো।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button