International

পেটেন্ট আবেদনে বিশ্বের মধ্যে শীর্ষে চীন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং উন পিং বলেছেন, পেটেন্ট আবেদনের সংখ্যার দিক থেকে ২০২২ সালে চীন বিশ্বের মধ্যে শীর্ষে ছিল। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস ব্রিফিংয়ে তিনি আরও বলেন, চীন অব্যাহতভাবে মেধাস্বত্বের মান ও মেধাস্বত্ব রক্ষার পর্যায় উন্নত করবে এবং সামাজিক উদ্ভাবনের সম্ভাবনা উন্মোচন করবে।

সম্প্রতি বিশ্ব মেধাস্বত্ব সংস্থা-প্রকাশিত ‘বিশ্ব মেধাস্বত্ব সূচকে’ বলা হয়, ২০২২ সালে চীনের পেটেন্ট আবেদনের সংখ্যা ছিল প্রায় ১৬ লাখ। এতে আরও বলা হয়, চলতি বছরের প্রথমার্ধে চীনের পেটেন্টের সংখ্যা দাঁড়ায় ৪৫ লাখ ৬৮ হাজার, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। এ ব্যাপারে মুখপাত্র বলেন, এসব উপাত্ত সম্পূর্ণভাবে মেধাস্বত্বের ক্ষেত্রে চীনের সাফল্য ফুটিয়ে তুলেছে।

চলতি বছর হলো চীন ও বিশ্ব মেধাস্বত্ব সংস্থার সহযোগিতার ৫০তম বার্ষিকী। বিগত ৫০ বছরে চীন মেধাস্বত্ব রক্ষাকে বেশ গুরুত্ব দিয়েছে, আইন ব্যবস্থা সুসম্পন্ন করেছে, সক্রিয়ভাবে বাজার-ভিত্তিক, আইনি ও আন্তর্জাতিক প্রথম শ্রেণীর বাণিজ্যিক পরিবেশ তৈরির চেষ্টা করেছে, বৈশ্বিক মেধাস্বত্ব ব্যবস্থাপনায় গভীরভাবে অংশগ্রহণ করেছে এবং বহুপাক্ষিক আন্তর্জাতিক মেধাস্বত্ব ব্যবস্থাকে দৃঢ়ভাবে সমর্থন করেছে।

মেধাস্বত্বের ক্ষেত্রে চীনের পদক্ষেপ ও অর্জিত ফলাফল দেশে-বিদেশে ব্যাপক স্বীকৃতি পেয়েছে – একথা উল্লেখ করে মুখপাত্র বলেন, চীন বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ জোরদার করতে, বিশ্ব মেধাস্বত্ব ব্যবস্থাপনায় অংশ নিতে এবং একসঙ্গে সামাজিক উন্নয়নে চালিকাশক্তি যোগাতে চায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button