Bangladesh

প্রথমবারের মতো ডিম, পেঁয়াজসহ পাঁচ পণ্যের দাম নির্ধারণ করল সরকার

লাগামহীন ডিমের বাজার নিয়ন্ত্রণে আনতে বিদেশ থেকে ডিম আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই সঙ্গে ডিমের দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে রাজধানীর খামারবাড়ির ইন্দিরা রোড ক্রীড়া চক্র মাঠে সেপ্টেম্বর মাসের এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের টিসিবির পণ্য সাশ্রয় মূল্যে বিক্রয় কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি জানান, প্রতি পিস ডিমের দাম ১২ টাকা নির্ধারণ করেছে সরকার। এর বেশি দামে বিক্রি করা যাবে না। একই সঙ্গে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমে অল্প পরিমাণে আমদানি করা হবে। এরপরও যদি দাম না নিয়ন্ত্রণে থাকে তাহলে ব্যাপক আকারে আমদানি করা হবে। 

মন্ত্রী বলেন, দেশে অনেক কিছুর দামই বাড়ছে। এর সঙ্গে পাল্লা দিয়ে কোনো কারণ ছাড়াই আলু-পেঁয়াজ ও ডিমের দাম বেড়েছে। 

অতিরিক্ত দামে পণ্য বিক্রি বন্ধ না করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে মন্ত্রী বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি ন্যায্য দামে মানুষের কাছে পণ্য সরবরাহ করতে হবে৷ এক্ষেত্রে যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করবে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে৷ 
  
আমদানিনির্ভর পণ্যে দাম বেড়েছে জানিয়ে টিপু মুনশি বলেন, আবশ্যিক কারণে বিভিন্নভাবে দেশে জিনিসপত্রের দাম বেড়েছে৷ বিশেষ করে আমদানি নির্ভর তেল ও ডালের দাম বেড়েছে৷ এগুলো দেশে যথেষ্ট পরিমাণ উৎপাদন না হওয়ায় বাইরের দেশ থেকে আমদানি করতে হয়৷ প্রায় ৯০ ভাগ খাবার তেল ও প্রায় ৯৯ ভাগ চিনি আমদানি করতে হয়৷ এছাড়া ডালও আমদানি করতে হয়৷ বিশ্ব বাজারে এগুলোর দাম বেড়ে যাওয়ার কারণে দেশে দাম বেড়েছে৷

পরে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পেঁয়াজ, আলু ও তেলের দাম নির্ধারণের কথা জানান। প্রতি কেজি দেশি পেঁয়াজ ৬৪ থেকে ৬৫ টাকা, আলু ৩৫ থেকে ৩৬ টাকা এবং প্রতিটি ডিম সর্বোচ্চ ১২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা কমানো হয়েছে। প্রতি কেজি বোতলজাত সয়াবিন ১৬৯ টাকা, খোলা সয়াবিন তেল ১৪৯ টাকা নির্ধারণ করা হয়েছে। পাম তেলের দাম লিটারে ৪ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১২৪ টাকায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button