Science & Tech

প্রথমবারের মতো বাজারে আসছে ভারতে তৈরি আইফোন প্রো ও প্রো ম্যাক্স

সেপ্টেম্বরে আইফোন ১৬ বাজারে আনার ঘোষণা দিতে পারে অ্যাপল।

অ্যাপলের সবচেয়ে দামি ফোনের মধ্যে আছে আইফোন প্রো ও প্রো ম্যাক্স। এ বছরই প্রথমবারের মতো ভারতে নির্মাণ হবে এই মডেলগুলো। এতদিন শুধু আইফোন নির্মাণ হতো ভারতে।

আজ মঙ্গলবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

বিশ্লেষকদের মতে, ভারত ও আইফোন নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ফক্সকন টেকনোলজি গ্রুপের জন্য এটা হতে যাচ্ছে নতুন এক মাইলফলক।

সেপ্টেম্বরে আইফোন ১৬ বাজারে আনার ঘোষণা দিতে পারে অ্যাপল।

তখন থেকেই ফক্সকন ভারতে নতুন মডেলের ডিভাইসগুলো অ্যাসেম্বল করতে শুরু করবে বলে সূত্ররা জানিয়েছেন। ইতোমধ্যে তামিলনাড়ুতে ফক্সকনের কারখানায় হাজারো কর্মীরা আইফোন ১৬ প্রো ও প্রো ম্যাক্স নির্মাণের প্রশিক্ষণ নিতে শুরু করেছে। তাদের লক্ষ্য, সারা বিশ্বে উৎপাদন ও বাজারজাতকরণ শুরুর পর যত দ্রুত সম্ভব, একই কার্যক্রম ভারতেও শুরু করতে।

এ বিষয় সম্পর্কে অবগত আছেন এমন কয়েকজন ব্লুমবার্গকে নাম না প্রকাশের শর্তে এসব তথ্য দেন।

২০২১ সাল থেকে স্থানীয় উৎপাদনমুখী কার্যক্রম শুরু করেছে অ্যাপল। ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচ্চ-প্রযুক্তির উৎপাদনে আর্থিক প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত ফক্সকনকে এই মাইলফলক অর্জনে সহায়তা করেছে।

এখনো বেশিরভাগ আইফোন চীনেই উৎপাদিত হয়। তবে ধীরে ধীরে চীনের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা চালাচ্ছে ফক্সকন।

দীর্ঘদিন ধরে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে অস্থিরতা চলছে। মূলত এ কারণে মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঝুঁকি কমাতে চীনের ওপর থেকে নির্ভরতা কমাচ্ছে।

চলতি অর্থবছরের মার্চ মাস পর্যন্ত আইফোনের বৈশ্বিক চাহিদার ১৪ শতাংশ পূরণ করেছে ভারত, যার মূল্যমান এক হাজার ৪০০ কোটি ডলার। গত বছরের মতো আগামী বছরও সারা বিশ্বের পাশাপাশি ভারতের বাজারেও একইদিনেই ভারতে নির্মিত আইফোন ১৬ নিয়ে আসতে চায় অ্যাপল। তবে প্রো ও প্রো ম্যাক্স কিছুদিন পরে আসতে পারে।

তামিলনাড়ুতে ফক্সকনের কারখানায় নির্মাণ হবে আইফোন ১৬ প্রো ও প্রো ম্যাক্স। ছবি: সংগৃহীত

তামিলনাড়ুতে ফক্সকনের কারখানায় নির্মাণ হবে আইফোন ১৬ প্রো ও প্রো ম্যাক্স।

ফক্সকনের অন্যান্য অংশীদাররাও প্রো মডেলের ফোন নির্মাণ শুরু করতে পারে বলে মন্তব্য করেন সূত্ররা। এ ধরনের প্রতিষ্ঠানের মধ্যে আছে পেগাট্রন কর্পোরেশনের ভারত শাখা ও টাটা গ্রুপ।

আইফোন প্রো ও প্রো ম্যাক্স মডেলের ফোনগুলোতে সাধারণ আইফোনের চেয়ে বড় ব্যাটারি, উন্নত ক্যামেরা ও টাইটানিয়ামের বডি থাকে এবং এগুলো নির্মাণের জন্য বিশেষায়িত উৎপাদন সক্ষমতা প্রয়োজন।

অ্যাপল, ফক্সকন ও পেগাট্রনের প্রতিনিধিরা এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন। টাটার সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোনো জবাব দেয়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button