International

প্রথমবার পরমাণু কর্মসূচির ছবি প্রকাশ করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া প্রথমবারের মতো তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রের এক ঝলক প্রকাশ করেছে। কেন্দ্রটিতে নিজেদের পারমাণবিক অস্ত্র তৈরির উপাদান উৎপাদন করে দেশটি। দক্ষিণ কোরিয়ার ইওয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেইফ ইরিক এসলির মতে, উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচির উন্নয়ন নিয়ে দম্ভ তুলে ধরতে এই স্থাপনার ছবি প্রকাশ করছে। সেই সঙ্গে তাদের অস্ত্র কর্মসূচির যে পরিবর্তন বা প্রত্যাহার করা হবে না, সে ইঙ্গিত দেওয়া হয়েছে।

শুক্রবার প্রকাশিত ছবিতে দেখা যায়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র পরিদর্শন করছেন। ধাতব সেন্ট্রিফিউজের লম্বা সারির মাঝখান দিয়ে হাঁটছেন কিম। যন্ত্রগুলো ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজে ব্যবহার করা হয়।

উত্তর কোরিয়ার বেশ কিছু ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র রয়েছে বলে ধারণা আন্তর্জাতিক মহলের।

ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র পরিদর্শনকালে কিম জং উন উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের ভাণ্ডার সমৃদ্ধ করার আহ্বান জানান। এ জন্য তিনি আরো বেশিসংখ্যক পারমাণবিক বোমার উপকরণ উৎপাদন করতে বলেন।

উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, পারমাণবিক অস্ত্রবিষয়ক প্রতিষ্ঠান (নিউক্লিয়ার উইপনস ইনস্টিটিউট) পরিদর্শন করেছেন কিম। এ ছাড়া তিনি পারমাণবিক বোমার উপকরণ তৈরির একটি ঘাঁটি পরিদর্শন করেছেন। ছবিতে উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রমের অন্তরালের বিরল দৃশ্য উঠে আসে। তবে কিম জং উন কবে, কখন ওই ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্র পরিদর্শন করেছেন, কেসিএনএ তা স্পষ্ট করেনি। এ ছাড়া ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রের অবস্থান সম্পর্কেও কিছু বলা হয়নি। 

পরিদর্শনকালে কিম বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হুমকি মোকাবেলার জন্য উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ জন্য কেন্দ্রের কর্মীদের আরো বেশি কৌশলগত পরমাণু অস্ত্র তৈরির আহ্বান জানান তিনি।

কিম জং উন আরো বলেন, আত্মরক্ষা ও আগাম আক্রমণের সক্ষমতা অর্জনের জন্য এসব পরমাণু অস্ত্রের প্রয়োজন রয়েছে। উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা উপেক্ষা করে পারমাণবিক কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া।

গত মঙ্গলবারই কিম ঘোষণা করেছিলেন, পরমাণু অস্ত্রের সংখ্যা বাড়াতে চান। নিজ দেশের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই পদক্ষেপ বলেও জানিয়েছেন তিনি। কিমের এই ঘোষণা এবং এবার পরমাণু সমৃদ্ধকরণ কেন্দ্রের ছবি প্রকাশ পশ্চিমাদের চিন্তায় ফেলবে বলে ধারণা বিশেষজ্ঞদের। পরমাণু অস্ত্র তৈরির জন্য বহু উপাদান যে কিমের দেশ সংগ্রহ করেছে তা আগেই নিশ্চিত করেছিল যুক্তরাষ্ট্রের সংস্থা ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button