Science & Tech

প্রথমবার মহাশূন্যে হাঁটলেন বেসামরিকরা

পৃথিবীর বাইরের জগত নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। অনেকেই জীবনে একবার হলেও পৃথিবীকে বাইরে থেকে দেখতে চান। কিন্তু এ ধরনের অভিযানে কেবল মহাকাশ গবেষণা সংস্থায় কর্মরত বিশেষজ্ঞ ব্যক্তিরা অংশ নেন। ফলে চাইলেও সাধারণ কোনো ব্যক্তির মহাশূন্যে যাওয়ার সুপ্ত ইচ্ছা পূরণ হয় না। তবে এই প্রথমবারের মতো মহাশূন্যে হাঁটলেন বেসামরিকরা। 

বৃহস্পতিবার বিলিয়নিয়ার ব্যবসায়ী জ্যারেড আইজ্যাকম্যান (৪১) প্রথমবার অপেশাদার নভোচারী হিসাবে মহাশূন্যে যাত্রা করেন। মহাকাশ অভিযানের পুরো বিষয়টি লাইভ স্ট্রিমের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়েছে। 

চার সদস্যের একটি দল ৫ দিনের জন্য মিশনটিতে অংশগ্রহণ করেছিল। ব্যতিক্রমী মিশনটির নাম ছিল ‘পোলারিস ডন মিশন’। মঙ্গলবার ভোরে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এ অভিযানের জন্য যাত্রা শুরু করে দলটি। স্পেএক্সের ফ্যালকন-৯ রকেটে চড়ে রওনা হন চার নভোচারী। মহামূন্যে পৌঁছে স্পেসএক্সের ক্রু ড্রাগন ক্যাপসুলে সওয়ার হন তারা। 

বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৪টা ৫২ মিনিটে নভোযান থেকে বেরিয়ে আসেন জ্যারেড। এ সময় তার ক্যাপসুলটি পৃথিবী থেকে শত শত মাইল দূরে ৩০,০০০ কিমি./ঘণ্টা বেগে প্রদক্ষিণ করছিল। পৃথিবীর পৃষ্ঠের দিকে তাকিয়ে আইজ্যাকম্যান বলছিলেন, ‘বাড়িতে আমাদের সকলেরই অনেক কাজ আছে। কিন্তু বাইরে থেকে সত্যিই পৃথিবীকে এক নিখুঁত বিশ্বের মতো দেখায়।’ 

এরপর আইজ্যাকম্যানকে অনুসরণ করে বের হয়ে আসেন মিশন বিশেষজ্ঞ সারাহ গিলিস। এ সময় তাদের অন্য দুই সঙ্গী স্কট পোটিট ও আনা মেনন মহাকাশযানের মধ্যে ছিলেন। 

মহাকাশ বিশ্লেষকদের ধারণা অনুযায়ী, এই অভিযানটি নতুন এক দিগন্তের সূচনা করবে। এমনকি এরই মধ্য দিয়ে বাণিজ্যিকভাবেও ব্যাপক অগ্রগতি হবে মহাকাশ শিল্পে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button