Hot

প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন, অন্তবর্তী সরকার গঠন হবে : সেনাপ্রধান

আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে আগুন

ধানমন্ডির ৩/এ–তে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে আগুন দিয়েছেন আন্দোলনকারীরা। সেখানে এখন স্লোগান দিচ্ছেন আন্দোলনকারীরা।

১৫: ৫৫

সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানছবি: আইএসপিআর

সেনাবাহিনীর প্রধান ভাষণে যা যা বললেন

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছেন, এখন রাজনৈতিক ক্রান্তিকাল চলছে। একটি অন্তবর্তী সরকার গঠন করা হবে। সব হত্যার বিচার হবে। সেনাবাহিনীর ওপর আস্থা রাখেন। আমরা রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছি।

জনগণের উদ্দেশে সেনাপ্রধান বলেন, দেশে শান্তিশৃঙ্খলা বজায় রাখেন। আপনারা আমার ওপর আস্থা রাখেন, একসাথে কাজ করি। দয়া করে সাহায্য করেন। মারামারি সংঘাত করে আর কিছু পাব না। সংঘাত থেকে বিরত হোন। সবাই মিলে সুন্দর দেশ গড়েছি।

কোন কোন রাজনৈতিক দল সঙ্গে বৈঠক করেছেন—সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতের ইসলামীর সঙ্গে বৈঠক হয়েছে। শিক্ষক আফিস নজরুল ও জোনায়েদ সাকিও বৈঠকে ছিলেন।

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, আমরা এখন বঙ্গবভনে যাব। সেখানে অন্তবর্তী সরকার গঠনের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে। তিনি ছাত্রদের শান্ত হওয়ার পরামর্শ দেন।

১৫: ৪৯

রাজধানীর ধানমন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় হামলা, ভাঙচুর

রাজধানীর ধানমন্ডির স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসায় হামলা ও ভাঙচুর করছেন আন্দোলনকারীরা। আজ দুপুর সাড়ে ৩টার দিকে এ দৃশ্য দেখা যায়। দেখা যায়, ফটক ভেঙে হাজারো আন্দোলনকারী স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় ঢুকে পড়েন। বাড়ির ভেতর থেকে ধোয়াও বের হতের দেখা যাচ্ছে। ভেতরে ভাঙচুরও চলছে।

১৫: ১১

সামরিক হেলিকপ্টারে দেশ ছেড়েছেন শেখ হাসিনা

সামরিক হেলিকপ্টারে দেশ ছেড়েছেন শেখ হাসিনাছবি: সংগৃহীত

গণভবনে ঢুকে পড়েছেন অসংখ্য মানুষ

গণভবনে ঢুকে পড়েছে অসংখ্য মানুষ। তাঁদের গণভবনের মাঠে হাত উঁচু করে উল্লাস করতে দেখা গেছে। তাঁরা স্লোগান দিচ্ছেন। আজ সোমবার বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে যাত্রা করে। এ সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা ছিলেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, তাঁরা হেলিকপ্টারে ভারতের পশ্চিমবঙ্গের উদ্দেশে রওনা দিয়েছেন। এরপরেই গণভবনে সাধারণ মানুষ ঢুকে পড়ে। এ সময় অনেকের হাতে গণভবনে ব্যবহৃত বিভিন্ন জিনিস দেখা যায়।

গণভবনে সাধারণ মানুষ ঢুকে পড়েছেন

গণভবনে সাধারণ মানুষ ঢুকে পড়েছেনছবি: সংগৃহীত

১৫: ০২

শেখ হাসিনা ও শেখ রেহানা

শেখ হাসিনা ও শেখ রেহানা

দেশ ছাড়লেন শেখ হাসিনা ও শেখ রেহানা

আজ সোমবার বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে যাত্রা করে। এ সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা ছিলেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, তাঁরা হেলিকপ্টারে ভারতের পশ্চিমবঙ্গের উদ্দেশে রওনা দিয়েছেন।

এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শেখ হাসিনা ও তাঁর ছোট বোন শেখ রেহানা গণভবন থেকে নিরাপদ স্থানে চলে গেছেন। শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি।

১৪: ৩৯

আনিসুল ইসলাম মাহমুদ ও মুজিবুল হক চুন্নু

আনিসুল ইসলাম মাহমুদ ও মুজিবুল হক চুন্নু

বৈঠকে ডাক পেয়েছেন আনিসুল ইসলাম ও মুজিবুল হক চুন্নুও

জাতীয় পার্টির সিনিয়র কো চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ ও দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু সেনাপ্রধানের বৈঠকে ডাক পেয়েছেন। এ বৈঠক চলছে সেনা সদর দপ্তরে। সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে এ বৈঠকে ডাক পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুলও।

১৪: ৩২

আসিফ নজরুল

আসিফ নজরুলফাইল ছবি

বৈঠকে আসিফ নজরুলসহ অন্যরা

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সেনা সদর দপ্তরে এক বৈঠক চলছে। সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে এ বৈঠকে অন্যদের মধ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল ডাক পেয়েছেন বলে জানা গেছে।

১৪: ২৩

বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করছেন সেনাপ্রধান

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সেনা সদর দপ্তরে সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বৈঠক করছেন বলে জানা গেছে।

১৪: ২১

যাত্রাবাড়ীতে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে নিহত ৩

ঢাকার যাত্রাবাড়ী এলাকায় পুলিশ ও বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে। এ সংঘর্ষের ঘটনায় তিনজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।  

১৪: ১৯

মোবাইল ইন্টারনেট চালু

একদিন বন্ধ থাকার পর আবার মোবাইল ইন্টারনেট চালু। আজ সোমবার ২টার পরে মোবাইল ইন্টারনেট চালু হয়েছে।

এর আগে আজ সোমবার সকালে কয়েক ঘণ্টা বন্ধ থাকার পরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হয়। সোমবার বেলা সোয়া একটার দিকে সরকারি একটি সংস্থা ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর মৌখিক নির্দেশ দেয় বলে জানিয়েছে একটি সূত্র। তবে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে এখনো কোনো নির্দেশ আসেনি। সূত্রটি তখন বলছিল, ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম চালুর বিষয়েও কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

এর আগে গতকাল সাত দিনের মাথায় ফোর–জি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়। দুপুর ১২টার পর সরকারি একটি সংস্থার নির্দেশে ফোর–জি সেবা বন্ধ করা হয়। শনিবার সংস্থাটি বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফোর–জি নেটওয়ার্ক বন্ধ থাকবে। ফোর–জি বন্ধ থাকলে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যায় না। তখন শুধু টু–জির মাধ্যমে কথা বলা যায়।

কোটা সংস্কার আন্দোলনের এক পর্যায়ে ১৭ জুলাই রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সীমিত পরিসরে ফেরে। ১০ দিন পর ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট চালু হয়। কিন্তু বন্ধ ছিল মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এ ছাড়া টিকটকও বন্ধ রাখা হয়। অন্যদিকে ব্রডব্যান্ড সংযোগে ইউটিউব চালু থাকলেও মোবাইল ডেটায় তা বন্ধ ছিল। গত ৩১ জুলাই ফেসবুকও চালু করা হয়েছিল।

১৪: ১২

সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান শিগগিরই জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান আজ সোমবার জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করা হয়েছে। আইএসপিআর থেকে বলা হয়েছে, জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণ করার অনুরোধ করা হলো।

১৩: ৫৪

সায়েন্স ল্যাবে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে

রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে। বেলা পৌনে ১টার দিকে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

১৩: ৪৬

উত্তরা থেকে বনানীর দিকে যাচ্ছে আন্দোলনকারীরা

রাজধানীর উত্তরা থেকে বনানী অভিমুখে আগিয়ে আসছেন আন্দোলনাকরীদের একটি দল। সেখানে থাকা প্রথম আলোর প্রতিবেদক জানিয়েছেন, শিক্ষার্থী–অভিভাবক ছাড়াও স্থানীয় মানুষ রয়েছে ওই দলে। তারা খণ্ড খণ্ড মিছিল নিয়ে আগিয়ে যাচ্ছেন। বিক্ষোভকারীরা বেলা দেড়টার দিকে বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল পার হয়ে সামনের দিকে যাচ্ছেন।

১৩: ৪০

ব্রডব্যান্ড ইন্টারনেট চালু

ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হয়েছে। সোমবার বেলা সোয়া একটার দিকে সরকারি একটি সংস্থা ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর মৌখিক নির্দেশ দেয় বলে জানিয়েছে একটি সূত্র। তবে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে এখনো কোনো নির্দেশ আসেনি। সূত্রটি বলছে, ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম চালুর বিষয়েও কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

১৩: ৩৮

নারায়ণগঞ্জের চাষাড়ায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ–ছাত্রলীগের সংঘর্ষ   

নারায়ণগঞ্জে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের নেতা–কর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে নগরের চাষাড়া এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ কাদাঁনের গ্যাসের সেল ও গুলি ছুড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। এ দিকে ঢাকা–চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড ও শিমরাইল এলাকা অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

১৩: ২৫

নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান

নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানছবি: আইএসপিআরের সৌজন্যে

সেনাপ্রধান বেলা ২টায় জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান আজ সোমবার বেলা ২টায় জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করা হয়েছে। আইএসপিআর থেকে বলা হয়েছে, সে সময় পর্যন্ত জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণ করার অনুরোধ করা হলো।

১৩: ২৫

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুরে জড়ো হচ্ছেন আন্দোলনকারীরা

টাঙ্গাইলের মির্জাপুরে মহাসড়কে অবস্থান নিচ্ছেন আন্দোলনকারীরা। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মির্জাপুর বাইপাস বাসস্ট্যান্ডে সোমবার বেলা ১১টার দিকে তাঁরা জড়ো হতে থাকেন। বেলা সাড়ে এগারোটার দিকে সেখানে দুই শতাধিক আন্দোলনকারী উপস্থিত ছিলেন। তাঁদের কয়েক জানান, তাঁরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করবেন। এরপর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘোষিত ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে যোগ দেবেন কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

১৩: ০৩

উত্তরায় বিএনএস সেন্টারের সামনে হাজারো আন্দোলনকারী

ঢাকার উত্তরায় বিএনএস সেন্টারের সামনে হাজারো আন্দোলনকারী রাস্তায় অবস্থান নিয়েছেন। পাশেই আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য স্কয়ার বিল্ডিংয়ের সামনে অবস্থান নিয়ে আছেন। তাঁদের চারপাশেই বিক্ষোভকারীরা আছেন।

১৩: ০০

চানখারপুল মোড় বিক্ষোভকারীরা,  সরে গেলেন পুলিশের টিয়ার গ্যাসে

সোমবারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি পালন করছে। কর্মসূচির অংশ হিসেবে অনেকে চানখারপুল দিয়ে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে আসছিল। চানখারপুল মোড়ে পুলিশ তাদের সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে সরিয়ে দেন।

১২: ৫৪

মেরুল বাড্ডায় মূল সড়কে বিক্ষোভকারীরা, পুলিশের সাউন্ড গ্রেনেডে ছত্রভঙ্গ

বেলা সাড়ে ১২টার দিকে মেরুল বাড্ডায় মূল সড়কে বিক্ষোভকারীরা অবস্থান নেন। সেখানে তাঁরা স্লোগান দিচ্ছিলেন। রামপুরা বিজ্রের কাছ থেকে পুলিশ এসে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। তখন বিক্ষোভকারীরা গলির ভেতরে ঢুকে যায়। 

১১: ৪৮

ঢাকার যাত্রাবাড়ী এলাকায় হাজারো মানুষ রাস্তায় অবস্থান নিয়েছেন

ঢাকার যাত্রাবাড়ী এলাকায় হাজারো মানুষ রাস্তায় অবস্থান নিয়েছেন। অন্যদিকে যাত্রাবাড়ী থানা এলাকায় অবস্থান নিয়েছে পুলিশ। সাঁজোয়া যানসহ সেনাবাহিনীর সদস্যদেরও সেখানে দেখা গেছে।

বেলা ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশ বিক্ষোভকারীদের উদ্দেশ্য কাঁদানে গ্যাসের (টিয়ার) শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করছিল। 

১১: ৪৪

সিলেট, মানিকগঞ্জ ও শেরপুরে নিহতের সংখ্যা বাড়ল

সরকারের পদত্যাগে এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে গতকাল রোববার রাজধানী ঢাকাসহ দেশে ব্যাপক সংঘর্ষ, ভাঙচুর, ধাওয়া পাল্টাপাল্টি ধাওয়া ও হানাহানির ঘটনা ঘটছে। রোববার এই কর্মসূচির প্রথম দিনে সরকার-সমর্থক নেতা-কর্মী ও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে রাজধানী ঢাকাসহ ২০টি জেলা-মহানগরে ৯৮ জন নিহত হয়েছেন। গতকালের এ ঘটনার নিহতের সংখ্যা আরও তিনজন বেড়েছে। সিলেটে ১ জন, মানিকগঞ্জে ১ জন ও শেরপুরে ১ জন নিহতের সংখ্যা বেড়েছে। গতকালের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে হলো ১০১ জন।

১১: ৩৪

শহীদ মিনারে শিক্ষার্থীরা, সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে সরিয়ে দিল পুলিশ 

আজ সোমবারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য সকাল ১০টার আগে ও পরে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষার্থী। পুলিশ তাদের সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে সরিয়ে দেন।

১১: ২৭

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গতকাল রোববার রাতে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নেন আজকের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য। রাতে পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। শিক্ষার্থীরা পালিয়ে ঢাকা মেডিকেল কলেজে আশ্রয় নেন।

১১: ১৯

ইন্টারনেট

ইন্টারনেট টোটাল শাটডাউন

ইন্টারনেট টোটাল শাটডাউনের নির্দেশ দেওয়া হয়েছে। এক ঘোষণায় সরকারের পক্ষ থেকে আজ সোমবার এ কথা জানানো হয়।

সাত দিনের মাথায় ফের গতকাল রোববার ফোর–জি নেটওয়ার্ক ফের বন্ধ করা হয়। দুপুর ১২টার পর সরকারি একটি সংস্থার নির্দেশে ফোর–জি সেবা বন্ধ করা হয়। শনিবার সংস্থাটি বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফোর–জি নেটওয়ার্ক বন্ধ থাকবে। ফোর–জি বন্ধ থাকলে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যায় না। তখন শুধু টু–জির মাধ্যমে কথা বলা যায়।

কোটা সংস্কার আন্দোলনের এক পর্যায়ে ১৭ জুলাই রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সীমিত পরিসরে ফেরে। ১০ দিন পর ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট চালু হয়। কিন্তু বন্ধ ছিল মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এ ছাড়া টিকটকও বন্ধ রাখা হয়। অন্যদিকে ব্রডব্যান্ড সংযোগে ইউটিউব চালু থাকলেও মোবাইল ডেটায় তা বন্ধ ছিল। গত ৩১ জুলাই ফেসবুকও চালু করা হয়েছিল।

১১: ১৪

শিক্ষার্থীদের ঘরে ফেরার অনুরোধ

শিক্ষার্থী ও অভিভাবক সকলকে নিরাপদে ঘরে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। রোববার সরকারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন জায়গায় জঙ্গি হামলা হচ্ছে। জঙ্গি হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ও অনির্দিষ্টকালের কার‌ফিউ‌ চলছে, রাজধানীর সড়‌ক ফাঁকা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি আজ সোমবার। কর্মসূচিতে সারা দেশ থেকে আন্দোলনকারীদের ঢাকায় আসার আহ্বান জানানো হয়েছে। গতকাল রোববার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ এক বিবৃতিতে এ আহ্বান জানান। তিনি আজই সারা দেশের ছাত্র-জনতাকে ঢাকার উদ্দেশে যাত্রা করার আহ্বান জানান।

‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ও অনির্দিষ্টকালের কার‌ফিউ‌ চল‌ছে। একইস‌ঙ্গে তিনদিনের (৫, ৬ ও ৭ আগস্ট) সাধারণ ছু‌টি ঘোষণা ক‌রে‌ছে সরকার। এ অবস্থায় আজ সোমবার সকা‌ল থেকে রাজধানীর সড়‌কগুলো একেবারেই ফাঁকা দেখা গে‌ছে। মূল সড়কে মানুষের চলাচল স্বাভাবিকের চেয়ে অনেক কম। কিছু কিছু এলাকায় মূল সড়ক বাদে গলির ভেতরে কিছু মানুষের চলাচল লক্ষ্য করা গেছে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এদিকে সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে রাজধানী ঢাকাসহ দেশে ব্যাপক সংঘর্ষ, ভাঙচুর, ধাওয়া পাল্টাপাল্টি ধাওয়া ও হানাহানির ঘটনা ঘটছে। রোববার এই কর্মসূচির প্রথম দিনে সরকার-সমর্থক নেতা-কর্মী ও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে রাজধানী ঢাকাসহ ২০টি জেলা-মহানগরে ৯৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় সন্ত্রাসী হামলায় পুলিশের ১৩ সদস্য এবং কুমিল্লার ইলিয়টগঞ্জে পৃথক হামলায় হাইওয়ে থানার এক পুলিশ সদস্য নিহত হয়েছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button