Science & Tech

ফরাসি স্টার্টআপ সোনিওকে কিনে নিচ্ছে স্যামসাং

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি পণ্য নির্মাতা স্যামসাং ইলেকট্রনিকসের চিকিৎসা যন্ত্রপাতি বিভাগ স্যামসাং মেডিসন ফ্রান্সের সোনিও নামের একটি উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) অধিগ্রহণ করার পরিকল্পনা করছে। ডায়াগনস্টিক ইমেজিং যন্ত্রপাতি তৈরিতে বিশ্বের অন্যতম প্রভাবশালী কোম্পানি স্যামসাং মেডিসন। প্রতিষ্ঠানটি সোনিও আলট্রাসাউন্ডের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত সফটওয়্যার তৈরি করে। এবার প্রায় ৯ কোটি ২৭ লাখ মার্কিন ডলারে অধিগ্রহণ করা হচ্ছে সোনিওকে।

সোনিও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির মাধ্যমে স্ত্রী ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞদের আলট্রাসাউন্ড পরীক্ষার তথ্যাদি ও নথি সংরক্ষণে সাহায্য করে। সোনিওর বিভিন্ন যন্ত্র এআইয়ের মাধ্যমে অ্যালগরিদম ব্যবহার করে। আলট্রাসাউন্ড স্ক্যানের ছবির গুণমান উন্নত করতে সাহায্য করে সোনিওর বিভিন্ন যন্ত্র। স্যামসাং মেডিসন জানিয়েছে, সোনিওর সফটওয়্যার স্যামসাংয়ের এআই-চালিত ইমেজিং যন্ত্রপাতির কার্যক্ষমতা আরও বাড়াবে। স্যামসাং মেডিসনে স্যামসাং ইলেকট্রনিকসের প্রায় ৬৯ শতাংশ অংশীদারত্ব রয়েছে। ২০১১ সালে মেডিসনকে ২ কোটি ২০ লাখ মার্কিন ডলারে অধিগ্রহণ করেছিল স্যামসাং।

স্যামসাং এক বিবৃতিতে জানায়, অধিগ্রহণের পরও সোনিও একটি স্বাধীন কোম্পানি হিসেবে কাজ করবে। বাণিজ্যিকভাবে বিভিন্ন কাজ ও গবেষণা পরিচালনা করবে। ফ্রান্স ও ইউরোপের বিভিন্ন দেশে পণ্য ও সেবার জন্য কাজ করবে।

২০২০ সালে সিসেল ব্রোসেট ও রেমি বেসস সোনিও প্রতিষ্ঠা করেন। ২০২৩ সালের আগস্টে ক্রস বর্ডার ইমপ্যাক্ট ভেঞ্চারের কাছ থেকে ১ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগ লাভ করে সোনিও। সোনিও এযাবৎ ২ কোটি ৭২ লাখ ডলার বিনিয়োগ সংগ্রহ করেছে। স্যামসাং মেডিসনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়ং কোয়ান কিম বলেন, সোনিও অধিগ্রহণের মাধ্যমে স্যামসাং মেডিসন প্রযুক্তির সাহায্যে মানুষের জীবনযাত্রার মান উন্নত করার জন্য আরও ভালোভাবে কাজ করবে। সোনিওর মাধ্যমে আলট্রাসাউন্ড পরীক্ষায় এআই–নির্ভর দারুণ পরিবর্তন আসবে।

সোনিওর সিইও ব্রোসেট বলেন, সোনিও উন্নত এআই দিয়ে স্যামসাং মেডিসনের আলট্রাসাউন্ড ব্যবস্থায় আরও উন্নতি আসবে। স্যামসাং মেডিসনের সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগিতার পাশাপাশি একটি স্বাধীন কোম্পানি হিসেবে কাজ করবে। সোনিও অনুন্নত এলাকায় মেডিকেল রিপোর্টিং প্রযুক্তি ও ডায়াগনস্টিক সফটওয়্যারকে আরও এগিয়ে নিয়ে যেতে চায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button