International

ফ্রান্সের সঙ্গে সামরিক ও নিরাপত্তা চুক্তি বাতিল করল নাইজার জান্তা

নাইজারের জান্তা সরকার বৃহস্পতিবার বলেছে, গত সপ্তাহের অভ্যুত্থানের পর তারা নিয়ামে ও ফ্রান্সের মধ্যে সামরিক চুক্তি বাতিল করেছে।

বৃহস্পতিবার (৩ আগস্ট) জান্তা প্রতিনিধি আমাদু আব্দুর রহমান রাষ্ট্রীয় টেলিভিশনে চুক্তি বাতিলের ঘোষণাপত্রটি পড়ে শোনান। তিনি জানান ফ্রান্সকে এ ব্যাপারে কূটনৈতিকভাবে অবহিত করা হবে। জান্তার এমন ঘোষণার পর তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি ফ্রান্স।

সামরিক ও নিরাপত্তা চুক্তি ছাড়াও ফ্রান্সের অর্থায়নে পরিচালিত সংবাদমাধ্যমগুলোর প্রচার-প্রচারণাও বন্ধ করে দিয়েছে সামরিক জান্তা।
গত বছর মালি ও বুরকিনা ফাসোতে সামরিক অভ্যুত্থানের ঘটনা ঘটে। দুই দেশেই অভ্যুত্থানের পর ফ্রান্সবিরোধী কর্মকান্ড দেখা গিয়েছিল। এমনকি ওই দুই দেশ তাদের ভূমি থেকে ফ্রান্সের সেনাদের বেরও করে দিয়েছিল। বের করে দেওয়া সেনাদের বেশিরভাগই গিয়েছিল নাইজারে। বর্তমানে দেশটিতে ফ্রান্সের এক থেকে দেড় হাজার সেনা রয়েছে। এখন এসব সেনাদের বের করে দেওয়া হয় কিনা এ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

নাইজার, মালি ও বুরকিনা ফাসোতে আইএসআইএস ও আল কায়েদাবিরোধী অভিযান চালাতে ফ্রান্সের সেনারা সেখানে অবস্থান করছিল।
তবে ফরাসি সৈন্যরা সশস্ত্র গোষ্ঠীগুলোকে দমনে খুব বেশি কিছু করেনি বলে দাবি সেনাদের। এমনকি তাদের উপস্থিতির কারণে এসব গোষ্ঠী আরও বেপরোয়া হয়ে উঠেছে। এ কারণে ফ্রান্সের সেনাদের প্রতি তাদের ক্ষোভ ছিল।

এদিকে নাইজারের অবরুদ্ধ প্রেসিডেন্ট মোহাম্মদ বাজোয়াম শুক্রবার যুক্তরাষ্ট্রের সাহায্য চেয়েছেন। সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে একটি লেখার মাধ্যমে তিনি বলেছেন, তাকে উদ্ধারে এবং নাইজারে সাংবিধানিক শাসন প্রতিষ্ঠায় যেন যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা এগিয়ে আসেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রেসিডেন্ট বাজোমকে ছেড়ে দিতে ইতোমধ্যে জান্তার প্রতি আহ্বান জানিয়েছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button