Science & Tech

ফ্রান্সের সমান বরফখন্ডের স্থানচ্যুতি ঘটছে অ্যান্টার্কটিকায়

যুক্তরাষ্ট্রের আকারের দেড়গুণ বড় বরফঢাকা অ্যান্টার্কটিকা মহাদেশে বরফের বৃহত্তম খন্ডের নাম রস আইস শেল্ফ। এটি প্রায় ১ লাখ ৮৮হাজার বর্গ মাইল জুড়ে বিস্তৃত এবং কয়েকশ মিটার পুরু। এই রস আইস শেল্ফের সাথে যুক্ত রয়েছে ৬০ মাইল প্রশস্ত হুইলান্স আইস স্ট্রীম। ওয়াশিংটন ইউনিভার্সিটির বিজ্ঞানীরা সম্প্রতি আবিষ্কার করেছেন যে হুইলান্স আইস স্ট্রিমের একটি চলমান প্রক্রিয়া পুরো স্থান চ্যুতি ঘটাচ্ছে রস আইস শেল্ফের।
হুইলান্স আইস স্ট্রিমের প্রক্রিয়াতে রস আইস শেল্ফের কিছু অংশ বরফের স্রোতে ভেঙে বরফ এগিয়ে যায় অংশ স্থির থাকে এবং তারপর, দিনে একবার বা দুবার, বড় অংশটি এগিয়ে যেয়ে বিচ্ছন্ন অংশটির সাথে যুক্ত হয়। পৃথিবীর স্বাভাবিক ভূতাত্ত্বিক পরিবর্তনের সময়কালের তুলনায় এটি একটি অবিশ্বাস্য মাত্রা। ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষণাটির ফলাফল গত সপ্তাহে জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স জার্নালে প্রকাশিত হয়েছে।


ওয়াশিংটন ইউনিভার্সিটির পরিবেশ ও গ্রহ বিজ্ঞানের অধ্যাপক এবং গবেষণার প্রধান লেখক ডগ উইনস বলেছেন, ‹এই আকস্মিক নড়াচড়া বরফ খন্ডে বরফের কম্পন এবং ফাটল সৃষ্টিতে সম্ভাব্য ভূমিকা পালন করতে পারে।›
অ্যান্টার্কটিকায় বরফের স্রোতগুলির এই আচরণ অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ, কারণ তারা অঞ্চলটির জন্য ধমনীর মতো কাজ করে ৯০ শতাংশ বরফ এবং পলল সমুদ্রে ফেলে দেয়। যদিও গবেষকরা মানব-সৃষ্ট জলবায়ু পরিবর্তনের প্রভাবকে এই বরফের স্রোতের পরিবর্তনের সাথে সরাসরি সংযুক্ত করেননি, কিন্ত তাদের একটি একটি তত্ত্ব (বিজ্ঞানীদের মতে) হল যে, হুইলান্স আইস স্ট্রীমে পানির অপর্যাপ্ততা পরিবর্তনটিকে আরও শক্তিশালী করে তুলছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button