Bangladesh

এক রাতে সব নেতাকে মুক্তির প্রস্তাবেও রাজি হয়নি বিএনপি’ এমন বক্তব্যের  বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, আমি যা বলেছি, কোনো ভুল বলিনি

এক রাতে সব নেতাকে মুক্তির প্রস্তাবেও রাজি হয়নি বিএনপি’ এমন বক্তব্যের  বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘আমি যা বলেছি, কোনো ভুল বলিনি। বক্তব্য একদম ঠিক আছে। অনেক কথার মধ্যে বিষয়টি এসেছে।’

সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী  এ মন্তব্য করেন।

একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে দেয়া ওই সাক্ষাৎকারের ব্যাপারে আব্দুর রাজ্জাক বলেন, দেশে সহিংসতা আটকাতে পরিকল্পিতভাবেই বিএনপি নেতাকর্মীদের জেলে রাখা হয়েছে। নির্বাচনে এলে ছাড় দেয়ার প্রস্তাবেও রাজি হয়নি বিএনপি নেতাকর্মীরা।

বিএনপির সব নেতাদের এক রাতে মুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

তিনি বলেছেন, বিএনপিকে নিয়ে যা বলেছি, কোনো ভুল বলি নাই, যা বলছি সব ঠিকই বলেছি। তবে বক্তব্যের সবটুকু তো প্রচার হয় নাই। আমরা সব সময় চেয়েছি বিএনপিসহ সব দল নির্বাচনে আসুক। কিন্তু সংবিধানের বাইরে করার কিছু করার নেই।

সোমবার বিএনপিকে নিয়ে আলোচিত বক্তব্যের ব্যাখ্যা দিতে গিয়ে এসব কথা বলেন কৃষিমন্ত্রী। 

তিনি বলেন, আওয়ামী লীগ আন্তরিকভাবে চেয়েছে বিএনপি নির্বাচনে আসুক। আর তারা (বিএনপি) সব সময় চেয়েছে নির্বাচন বানচাল করতে। নির্বাচনে এলে আইনি প্রক্রিয়ায় বিএনপি নেতাদের ছাড়ার উদ্যোগ নিতো নির্বাচন কমিশন।

বঙ্গবন্ধুর আগরতলা মামলার উদাহরণ টেনে কৃষিমন্ত্রী বলেন, রাজনৈতিক মামলা ছেড়ে দেওয়া যায়। বঙ্গবন্ধু ফাঁসি হয়ে যায়, একদিনেই তিনি সেই মামলা থেকে অব্যাহতি পাননি? প্রশ্ন রাখেন তিনি।

প্রসঙ্গত, সম্প্রতি বেসরকারি একটি টেলিভিশনের সাক্ষাতকারে ড. আব্দুর রাজ্জাক জানান, সহিংসতা আটকাতে পরিকল্পিতভাবেই জেলে পুরে রাখা হয়েছে বিএনপি নেতাকর্মীদের।

তিনি বলেন, ২০ হাজার নেতাকর্মীদের গ্রেফতার না করলে কি আর এই হরতালের দিন গাড়ি চলতো? গণগ্রেফতার ছাড়া আমাদের কোনো গত্যন্তর ছিল না। যেটাই করা হয়েছে আমরা চিন্তা-ভাবনা করেই করেছি।

তবে কী সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিতে কিছুই করেনি আওয়ামী লীগ? ড. রাজ্জাক জানান, বিএনপিকে ভোটে আনার সব চেষ্টাই হয়েছে। এক রাতেই সব নেতার মুক্তির প্রস্তাবেও রাজি হয়নি দলটি।

তিনি বলেন, তারা যদি নির্বাচনে আসে তবে নির্বাচন পিছিয়ে দেওয়া হবে- এমন কথা নির্বাচন কমিশন থেকে তাদের বারবার বলা হয়েছে। শুধু পিছিয়ে দেওয়া না, বলা হয়েছিল যে- সবাইকে জেল থেকে মুক্ত করা হবে। তাদের জেলে না রাখলে দেশ অচল হয়ে যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button