USA

বড় সুযোগ দিল মার্কিন সেনেট, আমেরিকায় চাকরি আরও সহজ

এইচ-১বি ভিসাধারীদের জন্য একটি বড় স্বস্তি! মার্কিন সেনেট এইচ ৪ ভিসাধারীদের সম্পর্কিত জাতীয় সুরক্ষা চুক্তি উন্মোচন করেছে। এই চুক্তির আওতায় এইচ ওয়ান বি ভিসাধারীদের স্বামী বা স্ত্রী এবং তাদের নির্ভরশীল সন্তানদের প্রায় ১ লাখ ওয়ার্ক পারমিট দেয়া হবে।

মার্কিন সিনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাট নেতৃত্বের মধ্যে দীর্ঘ আলোচনার পর রোববার জাতীয় নিরাপত্তা চুক্তির বিষয়টি প্রকাশ করা হয়। এটি এইচ-১ বি ভিসাধারীদের প্রায় ২৫০,০০০ বেড়ে ওঠা শিশুদের সমস্যার সমাধান করবে। এই সিদ্ধান্ত হাজার হাজার প্রযুক্তি কর্মীদের জন্য স্বাগত, যারা গ্রিন কার্ডের জন্য দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছেন, যা ছাড়া তাদের স্বামীরা কাজ করতে পারবেন না এবং তাদের সন্তানরা নির্বাসনের ঝুঁকির মুখোমুখি হবেন।

গ্রিন কার্ড, যাকে স্থায়ী বাসিন্দা কার্ডও বলা হয়, এমন একটি নথি যে বহনকারী মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের জন্য অনুমোদিত। এটি অভিবাসীদের দেয়া হয়। নির্দিষ্ট জাতির নাগরিকদের জারি করা যেতে পারে এমন গ্রিন কার্ডের সংখ্যা প্রতি দেশের কোটা দ্বারা সীমাবদ্ধ। অভিবাসীদের জন্য আরও একটি সুসংবাদ, এই বিলে দীর্ঘমেয়াদী এইচ-১ বি ভিসাধারীদের সন্তানদের জন্য বিশেষ সুরক্ষার প্রস্তাব দেয়া হয়েছে।

আগামী পাঁচ বছরের জন্য বছরে আরও ১৮ হাজার কর্মসংস্থানভিত্তিক গ্রিন কার্ড যুক্ত করা হবে। অর্থাৎ আগামী পাঁচ বছরে যুক্তরাষ্ট্র বছরে ১ লাখ ৫৮ হাজার কর্মসংস্থানভিত্তিক গ্রিন কার্ড ইস্যু করবে।

রবিবার রাতে হোয়াইট হাউসের প্রকাশিত একটি ফ্যাক্ট শিট অনুসারে জানা গিয়েছে, এই বিলটি বছরে প্রায় ২৫,০০০ কে-১, কে-২ এবং কে-৩ নন-ইমিগ্র্যান্ট ভিসাধারী (মার্কিন নাগরিকদের বাগদত্তা বা স্বামী বা স্ত্রী এবং সন্তান) এবং প্রায় ১০০,০০০ এইচ-৪ এর স্বামী বা স্ত্রী এবং নির্দিষ্ট এইচ-১বি নন-ইমিগ্র্যান্ট ভিসাধারীদের সন্তানদের কাজের অনুমোদন দেবে যারা অভিবাসী আবেদন সম্পন্ন করেছেন (অস্থায়ী দক্ষ কর্মী)।

এটি এই ব্যক্তিদের মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ শুরু করার আগে আবেদন করার এবং অনুমোদনের জন্য অপেক্ষা করার প্রয়োজনীয়তা দূর করবে।

এইচ-১ বি ভিসা হ’ল একটি অ-অভিবাসী ভিসা যা মার্কিন সংস্থাগুলিকে বিশেষ পেশায় বিদেশী কর্মীদের নিয়োগের অনুমতি দেয় যেখানে তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয়। প্রযুক্তি সংস্থাগুলি প্রতি বছর ভারত এবং চিনের মতো দেশ থেকে কয়েক হাজার কর্মী নিয়োগ এর উপর নির্ভর করে। এইচ-১ বি ভিসার জন্য যোগ্যতা অর্জনকারী পেশাগুলি সাধারণত প্রযুক্তি, অর্থ, প্রকৌশল, স্থাপত্য বা আরও অনেক কিছু ক্ষেত্রে হয়।

এটি ওয়ার্ক পারমিটগুলি ত্বরান্বিত করবে যাতে যারা এখানে আছেন এবং যোগ্যতা অর্জন করেছেন তারা আরও দ্রুত কাজ করতে পারেন। এটি পরিবারগুলির একত্রিত হওয়ার জন্য আরও সুযোগ তৈরি করবে – স্বল্পমেয়াদী পরিদর্শনের পাশাপাশি স্থায়ী আইনী পথগুলি বাড়িয়ে তুলবে। এটি নিশ্চিত করে যে সবচেয়ে দুর্বল, অভিভাবকহীন ছোট শিশুরা আইনি প্রতিনিধিত্ব করেছে, বাইডেন বলেছিলেন।

দ্বিপক্ষীয় জাতীয় সুরক্ষা চুক্তি কী?

হোয়াইট হাউসের মতে, বিলটি নিশ্চিত করে যে যারা এখানে আছেন এবং যোগ্য তারা দ্রুত কাজ করতে পারবেন। এটি আশ্রয়প্রার্থীদের কাজের অনুমোদন প্রদান করে যখন তারা ইতিবাচক সুরক্ষা স্ক্রিনিং নির্ধারণ পায়। এটি আশ্রয়প্রার্থীদের বর্তমান বিধিবদ্ধভাবে প্রয়োজনীয় ১৮০ দিনের অপেক্ষার সময়ের অনেক আগে যুক্তরাষ্ট্রে নিজেকে এবং তাদের পরিবারকে সহায়তা শুরু করার অনুমতি দেবে, যা কেবল কোনও ব্যক্তি আশ্রয়ের আবেদন জমা দেওয়ার পরেই শুরু হয়।

হোয়াইট হাউস বলেছে, এটি আমাদের শহর ও রাজ্যগুলির উপর সম্পদের চাপও হ্রাস করবে যারা এই বিদ্যমান অপেক্ষার সময়কালে আশ্রয়প্রার্থীদের সমর্থন করে আসছে। ৩০ বছরেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো, এটি পাঁচ বছরের (৫০,০০০/বছর) জন্য অতিরিক্ত ২৫০,০০০ অভিবাসী ভিসা যুক্ত করে বার্ষিক উপলব্ধ অভিবাসী ভিসার সংখ্যার সীমা বাড়ায়।

এতে বলা হয়, আড়াই লাখ ভিসার মধ্যে ১ লাখ ৬০ হাজার ভিসা হবে পরিবারভিত্তিক এবং বাকি ৯০ হাজার হবে কর্মসংস্থানভিত্তিক। এই অতিরিক্ত অভিবাসী ভিসা মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধ পথকে প্রসারিত করে, পরিবারের পুনর্মিলনকে অগ্রাধিকার দেয়, পরিবারগুলিকে আলাদা সময় কাটাতে হয় এবং মার্কিন ব্যবসায়গুলিকে অতিরিক্ত কর্মীর অ্যাক্সেস দেয়।

হোয়াইট হাউস জানিয়েছে, এই বিলের মাধ্যমে বাবা-মায়ের কাজের ভিসায় শিশু হিসেবে যুক্তরাষ্ট্রে আসা আড়াই লাখেরও বেশি মানুষকে স্বস্তি দেওয়া হয়েছে। উল্লেখযোগ্যভাবে, তাদের একটি বড় অংশ ভারতীয়।

অনাগরিক যারা ২১ বছর বয়সের আগে কমপক্ষে ৮ বছর কর্মসংস্থান-ভিত্তিক নন-ইমিগ্র্যান্টের নির্ভরশীল সন্তান হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধভাবে বসবাস করেছেন তারা কাজের অনুমোদন সহ অস্থায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার যোগ্য হবেন। পারিবারিক ঐক্যের সমর্থনে বিলটিতে স্পষ্ট করে বলা হয়েছে, কিছু অনাগরিক তাদের পরিবারের সদস্যদের সাথে দেখা করতে অস্থায়ী দর্শনার্থী (খ) ভিসায় যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।

বিলটি অন্যান্য বিষয়ের মধ্যে এই অঞ্চলে মার্কিন মিত্র এবং অংশীদারদের ক্রমবর্ধমান আগ্রাসী চীনের হুমকি মোকাবেলা এবং উদীয়মান চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় সক্ষমতা তৈরিতে সহায়তা করার জন্য সংস্থান সরবরাহ করে। ইন্দো-প্যাসিফিকের দিকে আমাদের দৃষ্টি নিবদ্ধ রাখা এবং শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, বলেছে তারা।

বিলে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে অব্যাহত মার্কিন সহায়তার জন্য ৪৮.৪৩ বিলিয়ন ডলার দেয়া হয়েছে। হোয়াইট হাউস মার্কিন কংগ্রেসকে দ্রুত বিলটি পাস করানোর আহ্বান জানিয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button