International

বন্যাবিধ্বস্ত উত্তর কোরিয়াকে সাহায্যের আশ্বাস পুতিনের, কৃতজ্ঞতা কিমের

ভয়ংকর বন্যার কবলে উত্তর কোরিয়া। অগণিত মৃত্যু ও সম্পত্তি ধ্বংসের ঘটনায় জনজীবন বিপর্যস্ত। এই পরিস্থিতিতে রাষ্ট্রপ্রধান কিম জং উনের পাশে দাঁড়ালেন রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তাকে সান্ত্বনা জানিয়ে বার্তা পাঠালেন, ”আপনি সবসময় আমাদের সাহায্য এবং সমর্থনের উপর নির্ভর করতে পারেন।” অবিলম্বে মানবিক সহায়তার আশ্বাসও দিয়েছেন তিনি।

জানা গিয়েছে, পুতিন কিমকে টেলিগ্রামে লিখেছেন, ”ঝড়ের কবলে যারা প্রিয়জনদের হারিয়েছেন তাদের আমার তরফ থেকে সমবেদনা জানাবেন।” জবাবে কিমের প্রশাসনের তরফে জানানো হয়েছে, মস্কোর তরফে সমবেদনার বার্তা পাঠানো হয়েছে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রণলয়কে। কিম জানিয়েছেন, যদি ত্রাণ নেয়ার সিদ্ধান্ত নেয়া হয় তবে তারা ‘সত্যিকারের বন্ধু’র কাছ থেকেই নেবেন।

বেশ কয়েকদিন ধরেই ভারী বৃষ্টিতে বিপর্যস্ত উত্তর কোরিয়ার নানা এলাকা। এর পর তাণ্ডব দেখায় ঝড় গায়েমি। যার ফলে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়ে। কয়েকটি এলাকায় ভূমিধ্বস নামে। গত সপ্তাহেই দেখা যায়, দেশের রাজধানী পিয়ংইয়ং থেকে শুরু করে বন্যা কবলিত বিভিন্ন এলাকা স্পিড বোটে চেপে ঘুরে দেখছেন কিম। ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ে হিসেব-নিকেশ করছেন। দ্রুত সব ধরনের জরুরি ব্যবস্থাপনা গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি। প্রত্যেক বছর এসময় বর্ষাকাল থাকে উত্তর কোরিয়ায়। গায়েমি ঝড়ের প্রভাব পড়েছে দক্ষিণ কোরিয়াতেও। সেখানেও ভারী বৃষ্টি ও ভূমিধ্বসের কারণে বিপর্যস্ত সেদেশও। ক্ষতিগ্রস্ত বিভিন্ন রাস্তাঘাট। ভেঙে গিয়েছে বহু বাড়ি।

প্রসঙ্গত, পুতিন ও কিমের) বন্ধুত্বের বিষয়টি নতুন নয়। সম্প্রতি উত্তর কোরিয়া সফরেও গিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট। আমেরিকাকে চাপে ফেলতে আরও শক্তিশালী-ভাবে জোটবদ্ধ হয়েছে মস্কো ও পিয়ংইয়ং। তাৎপর্যপূর্ণ ভাবে, উত্তর কোরিয়ায় গিয়ে কিমকে পাশে বসিয়ে গাড়ি চালিয়েছিলেন পুতিন। পড়ে সেই গাড়ি তিনি ‘বন্ধু’কে কিমকে উপহার হিসাবে দিয়েছেন। এবার বন্যার সময়ও তার পাশে দাঁড়ানোর বার্তা পুতিনের।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button