USA

বাংলাদেশি শুভ জয় করল আমেরিকার মাটি

লক্ষ্য, সাধনা আর ইচ্ছা থাকলে অসম্ভবকেও সম্ভব করা সহজ। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে বডি বিল্ডিং প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করে অভাবনীয় সাফল্য অর্জন শুধু নয়, মার্কিন যুক্তরাষ্ট্রে মাটিও জয় করলেন বাংলাদেশি বংশোভূত যুবক সৈকত আলী শুভ। তিনি মাতৃভূমি বাংলাদেশের মুখ উজ্জ্বল করায় তাকে নিয়ে মিশিগানসহ বিভিন্ন রাজ্যে বসবাসরত বাংলাদেশিদের মাঝে বইছে আলোচনার ঝড়। 

শুধু তাই নয়, আগামী সম্ভাবনাময় দিনগুলোতে আন্তর্জাতিক প্রতিযোগিতায় বডি বিল্ডিংয়ে বিশ্ব জয়ের এমন স্বপ্ন নিয়ে এগিয়ে চলা বাংলার এই অদম্য সাহসী কৃতি সন্তান শুভকে এক নজর দেখতে প্রতিদিনই মিশিগানের আলাদিন রেষ্টুরেন্ট এন্ড সুইটমিটসহ বিভিন্ন স্থানে জমায়েত হচ্ছে অসংখ্য বাংলাদেশি নারী-পুরুষ। শুভর বিরল সম্মানের বিজয়ে রীতিমতো হতবাক আমেরিকানরাও।

জনকন্ঠের এ প্রতিনিধিকে সৈকত আলী শুভ জানান, বাংলাদেশের চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ইসলামপুর ইউনিয়নের খলিফাপাড়া গ্রামে ১৯৯৭ সালে তিনি জন্ম গ্রহণ করেন। তার বাবার নাম মোহাম্মদ লিয়াকত আলী তালুকদার। মা আসিনা আক্তার। পরিবারে দুই ভাই এবং দুই বোনের মাঝে শুভ সকলের ছোট। স্কুল জীবন শেষ করে শুভ ঢাকায় ২০২০ সালে এলএলবি ও মাস্টার্স করেন। ২০২১ সালে এলএলএম সম্পন্ন করেন। 

শুভ ইন্ডিয়ান সুপারস্টার অভিনেতা সালমান খানকে অনুসরণ ও অনুপ্রেরণায় অদম্য ইচ্ছাশক্তি এবং লক্ষ্য নিয়ে ২০০৪ সালে জিম শুরু করেন। এরই ধারাবাহিকতায় ২০১৪ সালে একজন পেশাদার বডি বিল্ডিং হিসেবে শুভ নিজেকে আবির্ভাব ঘটান। শুভ ২০২২ সালে মিস্টার চিটাগাং উন্মুক্ত বডি বিল্ডিং প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করেন। ২০১৮ সালে শুভ মিস্টার মার্সেল কাপ বডি বিল্ডিং প্রতিযোগিতায় ১ম হন। এ ছাড়া, ২০১৯ সালেও মিস্টার ঢাকা ওপেন বডি বিল্ডিং প্রতিযোগিতায় আবারো ১ম স্থান লাভ করেন শুভ। ২০২১ সালে মিস্টার বাংলাদেশ ওপেন বডি বিল্ডিং প্রতিযোগিতায় 
শুভ হন ২য়। এ ভাবে বাংলাদেশে বিভিন্ন সময়ে অনুষ্ঠিত বডি বিল্ডিং প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্য অর্জন করে পরিচিতি লাভ করেন তিনি। 

২০২২ সালে উচ্চ শিক্ষার জন্য একজন মেধাবী স্টুডেন্ট হিসেবে আমেরিকাতে পাড়ি জমান শুভ। আমেরিকাতে এসে শুভ লেখাপড়ায় নিজেকে মনোনিবেশ করলেও শরীর চর্চা ঠিক রাখতে একটুও গাফিলতি করেননি। সেই সাথে এবার আন্তর্জাতিক পর্যায়ে নিজের স্বপ্ন বাস্তবায়ন এবং প্রিয় মাতৃভূমি বাংলাদেশের লাল সবুজের পতাকে উর্ধে তুলে ধরতে মরিয়া হয়ে উঠেন। চলে স্বপ্ন বাস্তবায়নে শরীর তৈরির কাজ। 

বাসার বাইরেও মিশিগানের সবচেয়ে অভিযাত জিম সেন্টার ‘ল ফিটনেস’ সিগনেচার ক্লাবে শুভ শুরু করেন তার লক্ষ্য পূরনের বডি বিল্ডিংয়ের জন্য শরীর চর্চা। প্রতি সপ্তাহে এই কাজে অংশ নিতে শুভকে দিতে হয় ৪৬ ডলার। তারই ধারাবাহিকতায় গত সেপ্টেম্বর মাসে চলে আসে শুভ’র সেই চাওয়া পাওয়ার মাহিন্দক্ষণ। গত ১৬ সেপ্টেম্বর মিশিগানের গ্রেন্ডস রেপিডস হল রুমে অনুষ্ঠিত হয় মি. মিশিগান প্রো বডি বল্ডিং প্রতিযোগিতা-২০২৩। এতে অংশ নেন আমেরিকান ও বাংলাদেশি সহ অন্তত ৭০ জন প্রতিযোগী। 

ক্লাসিক পাইসিক ক্যাটাগরিটে শুভ ছিল একমাত্র বাংলাদেশি হিসেবে অন্যতম আকর্ষণীয় প্রতিযোগী। এ সময় উপস্থিত শত শত আমেরিকান-বাংলাদেশির নজর ছিল শুভর দিকে। তার শারীরিক গঠন ও অঙ্গ ভঙ্গিতে ফুটিয়ে তোলা শুভর মনে যেন সকলের হাত তালিতে এক অন্য রকম প্রশান্তির জন্ম নেয়। বিচারক মন্ডলীর রায়ে একজন আমেরিকানকে প্রথম এবং শুভকে দ্বিতীয় স্থান অধিকার করার ফলাফল ঘোষণা করা হয়। এ সময় মুহুর্মুহু করতালী ও হর্ষধ্বনি ছুড়তে থাকে দর্শকরা। শেষে শুভ’র গলায় পড়িয়ে দেওয়া হয় মেডেল।

শুভর এখন স্বপ্ন একটাই, আগামীতে বিশ্ব বডি বিল্ডিংয়ের জন্য নিজেকে আরো শক্তিশালী করতে অনুশীলনের কোনো বিকল্প নেই। শুভ এখন বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে আগামীতে আন্তর্জাতিক বডি বিল্ডিং প্রতিযোগিতায় ১ম স্থান অধিকারের মধ্য দিয়ে বিশ্ব জয়ের স্বপ্নে বিভোর। সে চায় সকলের আন্তরিক দোয়া ও বুক ভরা ভালোবাসা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button