Bangladesh

বাংলাদেশে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার নাগরিকদের সতর্ক থাকার নির্দেশনা

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর কর্মসূচি ঘিরে নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে মার্কিন দূতাবাস ও অস্ট্রেলিয়া হাইকমিশন। আজ মঙ্গলবার মার্কিন দূতাবাস ও অস্ট্রেলিয়া হাইকমিশন তাদের ভ্রমণ সতর্কবার্তা হালনাগাদ করে এই সতর্কতা জারি করে।

মার্কিন দূতাবাস নিজেদের নাগরিকদের সতর্ক থাকার বিষয়ে বলেছে, ২০২৪ সালের জানুয়ারিতে বা তার আগে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এরই মধ্যে বিভিন্ন রাজনৈতিক দল সমাবেশ এবং নির্বাচনকেন্দ্রিক কার্যক্রম শুরু করেছে। নির্বাচন এগিয়ে আসায় রাজনৈতিক সভা–সমাবেশ এবং অন্যান্য কর্মকাণ্ড আরও বাড়তে পারে। মার্কিন নাগরিকদের মনে রাখা উচিত, শান্তিপূর্ণ কর্মসূচিগুলো যেকোনো সময় সংঘর্ষ বা সহিংসতায় রূপ নিতে পারে। এমন পরিস্থিতিতে মার্কিন নাগরিকদের বড় সমাবেশ ও বিক্ষোভ এড়িয়ে সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেয় দূতাবাস।

পাশাপাশি নাগরিকদের নিজের নিরাপত্তা পরিকল্পনা, পারিপার্শ্বিক বিষয়ে সচেতনতাও স্থানীয় সংবাদমাধ্যমে চোখ রাখার পরামর্শ দেওয়া হয়েছে সতর্কবার্তায়। জরুরি যোগাযোগের জন্য নিজের সঙ্গে থাকা মুঠোফোনটি যেন সার্বক্ষণিক সচল থাকে, সেই ব্যবস্থা রাখার পরামর্শও দেওয়া হয়েছে।

এদিকে অস্ট্রেলিয়া হাইকমিশন ভ্রমণ সতর্কবার্তায় বলেছে, আগামী বছরের জানুয়ারির মধ্যে জাতীয় নির্বাচনের আগে বিক্ষোভ, সমাবেশসহ বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ড বাড়তে পারে। কোনো ধরনের সতর্কতা ছাড়াই এসব রাজনৈতিক কর্মকাণ্ড সহিংস হয়ে উঠতে পারে। এ কারণে নাগরিকদের বিক্ষোভ, সমাবেশ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button