Michigan

বাইডেনের সমর্থনে অটল মিশিগানের সমর্থকরা

বিতর্ক আর সমালোচনা যেন পিছুই ছাড়ছে না প্রেসিডেন্ট জো বাইডেনের। উলটাপালটা মন্তব্য ও ভুলভ্রান্তির বেড়াজালে থমকে গেছে তার প্রেসিডেন্ট হওয়ার যাত্রা। একের পর এক মুখ ফিরিয়ে নিচ্ছেন বাইডেনের ডেমোক্র্যাট সহকর্মীরা। এমনকি আগামী নির্বাচনে তার প্রার্থিতা নিয়েও শঙ্কায় আছেন বহু সমর্থক।

এতশত নেতিবাচকতার পরও বাইডেন সমর্থনে অটল আছেন কেউ কেউ। যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ডেট্রয়টে এক সমাবেশে বাইডেনের জোরালো সমর্থন ছিল চোখে পড়ার মতো। শুক্রবার সেই সমাবেশে উল্লসিত সমর্থকরা বাইডেনকে উদ্দেশ করে চিৎকার করে বলতে থাকেন, হাল ছেড়ো না! খবর বিবিসির। 

সমর্থকদের উদ্দেশে জবাবে বাইডেন বলেন, ‘আমিই প্রার্থী। আমি কোথাও যাচ্ছি না এবং আমিই জিতব!’

বাইডেন যখন সমাবেশ মঞ্চ ছেড়ে যাচ্ছিলেন, তখন রেনেসাঁ হাইস্কুলে নির্বাচনি ওই প্রচার সভায় টম পেটির হিট গান, ‘আই ওয়ান্ট ব্যাক ডাউন’ বাজছিল। বয়সজনিত কারণে অনেক ডেমোক্র্যাট নেতা তাকে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যেতে বলেছিলেন। কিন্তু এই গান যেন বুঝিয়ে দিল, বাইডেনের কিছু ভুল-ত্রুটির পরও তার অভিজ্ঞতা ও নীতিকে সমর্থন করছেন ডেমোক্র্যাট নেতারা। কারণ এরই মধ্যে অন্তত ৮০ জন ডেমোক্র্যাটিক রাজনীতিবিদ প্রকাশ্যে ৮১ বছর বয়সি বাইডেনকে সমর্থন জানিয়েছেন। আরও অনেকেই তার পাশে দাঁড়াচ্ছেন।

তাদের মতে, বাইডেনের রাজনৈতিক রেকর্ড, নীতিমালা এবং ২০২০ সালে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিজয় তার বয়সজনিত উদ্বেগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে সমর্থনের পাশাপাশি বাইডেনকে অসমর্থনেও রয়েছে বহু ডেমোক্র্যাট নেতা। মার্কিন কংগ্রেসের সাবেক দুই ডজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা শুক্রবার একটি খোলাচিঠি প্রকাশ করেছেন। চিঠিতে তারা জো বাইডেনের প্রতি প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়ন পেতে অন্যদের সুযোগ করে দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৪ জনের স্বাক্ষর করা ওই চিঠিতে বলা হয়, দলের আসন্ন জাতীয় সম্মেলনে যেসব প্রতিনিধি বাইডেনকে ভোট দেওয়ার অঙ্গীকার করেছেন, তাদের নিষ্কৃতি দেওয়ার মাধ্যমে তিনি দেশকে আরও ভালোভাবে সেবা দিতে পারবেন। নয়তো জাতীয় সম্মেলনে দলের আনুষ্ঠানিক প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে তিনিই চ‚ড়ান্ত হবেন। সাবেক আইনপ্রণেতারা এর পরিবর্তে মনোনয়ন পেতে অন্য প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ করে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোয় প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের জনগণকে চিঠিটি পড়ার অনুরোধ জানিয়ে বলা হয়, ‘আমরা আত্মবিশ্বাসী যে, এক বা দুজন প্রার্থী সামনে এগিয়ে আসবেন। ফলে উদ্দীপনা ও আশাবাদ ফিরে আসবে।’ শুধু প্রেসিডেন্টের পদ নিয়েই নয়, বরং নির্বাচনে রিপাবলিকানদের কাছে সব আসন হারানোর উদ্বেগও প্রকাশ করা হয়েছে চিঠিতে।

এতে সাবেক ডেমোক্র্যাট আইনপ্রণেতারা বলেন, ‘যদি সবচেয়ে বাজে ঘটনাটাই ঘটে, ট্রাম্প আবার ক্ষমতায় আসে, তাহলে কংগ্রেসে ডেমোক্র্যাটদের অন্তত একটি কক্ষে হলেও সংখ্যাগরিষ্ঠতা দরকার, যাতে আমরা স্বাধীনতা ও আইনের শাসনের সুরক্ষা নিশ্চিত করতে পারি।’ 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button