USA

বাইডেন-ট্রাম্প ফের লড়াই

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উভয়ই মঙ্গলবার নিজ নিজ দল থেকে প্রার্থিতা নিশ্চিত করেন। ফলে যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে ৭০ বছরের মধ্যে এই প্রথম কোনো প্রেসিডেন্ট নির্বাচনে একই প্রার্থীদের মধ্যে আবার লড়াই হতে চলেছে। খবর বিবিসি অনলাইনের।

দলীয় মনোনয়ন পেতে বাইডেনের ১,৯৬৮ ডেলিগেট ভোট প্রয়োজন ছিল। এডিসন রিসার্চ থেকে বলা হয়, মঙ্গলবার রাতে জর্জিয়ায় প্রাইমারির ফলাফল আসতে শুরু করলেই এই সংখ্যা পেরিয়ে যান বাইডেন। এ রাতে মিসিসিপি, ওয়াশিংটন স্টেট, দ্য নর্দান মারিয়ানা আইল্যান্ডস এবং বিদেশে বসবাস করা ডেমোক্র্যাটদের ভোটের ফলাফলও আসে।

বাইডেনের প্রার্থিতা নিশ্চিত হয়ে যাওয়ার কয়েক ঘণ্টা পর ট্রাম্পও রিপাবলিকান দল থেকে মনোনয়ন নিশ্চিত করতে প্রয়োজনীয় ১,২১৫ ডেলিগেট পেয়ে যান। মঙ্গলবার চারটি রাজ্যে রিপাবলিকান প্রাইমারি অনুষ্ঠিত হয়। যার মধ্যে জর্জিয়াও ছিল। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে জর্জিয়ায় ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে। এ রাতে জর্জিয়া ছাড়াও হাওয়াই, মিসিসিপি এবং ওয়াশিংটন স্টেটে প্রাইমারি ভোট হয়েছে। এই চার রাজ্যে মোট ১৬১ ডেলিগেট।

রিপাবলিকান প্রাইমারিতে মঙ্গলবারের এ ফলাফল অবশ্য বলতে গেলে পূর্বনির্ধারিতই ছিল। এবারের প্রাইমারিতে ট্রাম্প শুরু থেকেই যে দাপট দেখিয়েছেন তাতে তার প্রতিদ্বন্দ্বীরা নিজেরাই একে একে প্রতিযোগিতা থেকে সরে দাঁড়িয়েছেন। গত সপ্তাহে ‘সুপার টুয়েসডের’ ফলাফল প্রকাশের পর ট্রাম্পের টিকে থাকা সর্বশেষ প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিও সরে দাঁড়ানোর ঘোষণা দেন। বাইডেনকে তেমন কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তেই হয়নি।

বরং এবার বাইডেনকে অন্য এক অদ্ভুত প্রতিদ্বন্দ্বীর মোকাবিলা করতে হবে। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর ইসরাইলের প্রতি বাইডেনের অন্ধ সমর্থন এবং গাজার অসহায় ফিলিস্তিনিদের দুর্দশাকে পুরোপুরি উপেক্ষা করার কারণে ডেমোক্র্যাটিক দলের অনেক সমর্থক তার ওপর বিরক্ত। এবার কয়েকটি রাজ্যের প্রাইমারিতে তাই ব্যালটে ‘আনকমিটেড’ বা ‘প্রতিশ্রুতিবদ্ধ নয়’ ভোট রাখা হয়েছিল।

এবং যে পরিমাণ ‘আনকমিটেড’ ভোট পড়েছে তাতে আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে তা বাইডেনকে বেকায়দায় ফেলে দিতে পারে। আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা। মনোনয়ন আগেই অনেকটা নিশ্চিত হয়ে যাওয়ায় উভয় নেতা নভেম্বরের নির্বাচনকে সামনে রেখেই প্রচারাভিযান চালাচ্ছেন। শনিবার জর্জিয়ায় প্রাইমারির প্রচার চালানোর সময় তাই পরস্পরকে আক্রমণ করে বক্তব্য রাখেন তারা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button