International

বাড়ছে গ্রেপ্তারির আশঙ্কা: আবগারি দুর্নীতি মামলায় ফের কেজরিওয়ালকে সমন পাঠালো ইডি

আবগারি দুর্নীতি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য চতুর্থবারের মতো তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তাকে ১৮ জানুয়ারি তদন্তকারী সংস্থার সামনে হাজির হতে বলা হয়েছে। অরবিন্দ কেজরিওয়ালের কাছে ৩ জানুয়ারী সমন আসে, সেই সমনকে ‘বেআইনি’ দাবি করে হাজিরা এড়িয়েছিলেন তিনি। কেজরিওয়ালের সমর্থকদের দাবি ছিলো  এই সমন অবৈধ এবং এর একমাত্র লক্ষ্য আদমি পার্টির প্রধানকে গ্রেপ্তার করা। সেই সমন এড়িয়ে যাবার পর এবার দিল্লির মুখ্যমন্ত্রীর কাছে এলো চতুর্থ সমন। ৩ জানুয়ারির আগে ২ নভেম্বর এবং ২১ শে ডিসেম্বর দুইবার তদন্ত সংস্থার সামনে হাজির হতে অস্বীকার করেছিলেন তিনি । কেজরিওয়ালকে এপ্রিলে মামলার বিষয়ে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন জিজ্ঞাসাবাদ করেছিল, কিন্তু এজেন্সি তাকে অভিযুক্ত করেনি। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট কর্তৃক প্রথম সমন জারি হওয়ার পর থেকেই, দিল্লির মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদের পরে এজেন্সি দ্বারা গ্রেফতার করা হবে বলে তীব্র জল্পনা চলছে। 

প্রসঙ্গত, দিল্লির আবগারি দুর্নীতি মামলায় দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া এবং আপ সাংসদ সঞ্জয় সিং-কে আগেই গ্রেপ্তার করেছে ইডি। আরেক মন্ত্রী রাজকুমার আনন্দের বাড়িতে তল্লাশি চালানো হয়। ইন্ডিয়া জোটের তৎপরতার মাঝে কেজরিওয়ালের গ্রেপ্তারি নিয়ে আপের অন্দরে চোরাস্রোত বইছে।

বিধি অনুসারে, একজন ব্যক্তি পর পর ৩ বার তার সমন সত্ত্বেও জেরায় যেতে নাও পারেন।

বিজ্ঞাপন তবে ৩ বার পার হলেই এজেন্সি সেই ব্যক্তির বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করতে পারে। এর আগে, এই মামলায় সিবিআই তলব করেছিল কেজরিওয়ালকে। সেবারে ৯ ঘণ্টা ধরে দিল্লির মুখ্যমন্ত্রীকে জেরা করা হয়েছিল। তারপর এজেন্সির বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন কেজরিওয়াল

প্রসঙ্গত, আপ সরকারের আমলে আবগারি নীতি বদলে ফেলে কয়েকটি সংস্থাকে বেআইনি ভাবে সুযোগ পাইয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। বিতর্কের জেরে ২০২২ সালে নয়া আবগারি নীতি বাতিল করার কথা ঘোষণা করেছিল দিল্লির আপ সরকার। কিন্তু তার আগেই এ নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। ইতিমধ্যে, বিজেপি অভিযোগ করেছে যে কথিত কেলেঙ্কারি থেকে প্রাপ্ত  আয়  আপ দ্বারা গুজরাটে তার বৃহৎ আকারের প্রচারণার জন্য  ব্যবহার করা হয়েছিল, যেখানে তারা ১২.৯১ শতাংশ ভোট পেয়েছে এবং নিজেকে একটি জাতীয় দল হিসাবে প্রতিষ্ঠিত করেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button