Science & Tech

বারবার ডিভাইস পরিবর্তনে যে নিরাপত্তা ঝুঁকি

প্রতিনিয়ত ডিভাইস পরিবর্তন করা এখন একটা স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে কেউ পুরোনো ডিভাইস বিক্রি করে কিনছেন নতুন ডিভাইস, আবার কেউ কিনছেন পুরোনো ডিভাইস।

তবে আপনি নতুন বা পুরোনো যেমন ডিভাইসই কেনেন, এক্ষেত্রে আপনাকে থাকতে হবে বিশেষভাবে সতর্ক। ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে গেলে তা দিয়ে কী কী করা সম্ভব, সে বিষয়ে কমবেশি সবাই অবগত। তাই পুরোনো ডিভাইস বদলানো বা বিক্রি করার আগে সতর্ক থাকা জরুরি। বিশেষ করে আমাদের জীবনের এখন একটা গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে স্মার্টফোন। তাই ডিভাইস বদলে নেওয়ার আগে সুনির্দিষ্ট বিষয়ে সুস্পষ্ট ধারণা থাকা জরুরি।

সবার আগে মুছে ফেলতে হবে ব্যাংকিং ডেটা তথ্য। স্মার্টফোনে অনেক ব্যক্তিগত তথ্য, ব্যাংকের লেনদেনের তথ্য সংরক্ষিত থাকে। তাই ডিভাইস বদলে নেওয়ার আগে আর্থিক লেনদেনের সব তথ্য মুছে ফেলা আবশ্যক। যদি কেউ ডিভাইস বিক্রি করেন, তার আগে সেটিংস অপশনে গিয়ে সব ধরনের ডেটা মুছে ফেলতে হবে। ব্যাংকিং বা এমএফএস এর তথ্য থাকলে সেসব তথ্য ডিলিট করতে হবে। 

এছাড়াও স্মার্টফোন থেকে কমবেশি সবাই এখন ই-ব্যাংকিং সুবিধা নিয়ে থাকেন। তাই ডিভাইস হাতছাড়া করার আগে ওই সব তথ্য ‘হিস্ট্রি’ অংশ থেকে মুছে ফেলতে হবে। কারণ, ডিজিটাল লেনদেন তথ্য অনৈতিক ব্যক্তির কাছে কোনোভাবে বা নিজের বেখেয়ালে পৌঁছে গেলে লেনদেনবিষয়ক তথ্যের বিরূপ ব্যবহার হতে পারে যে কোনো সময়। অন্যদিকে নিজের ইউজার আইডি, পাসওয়ার্ড বা ব্যাংকের ডেবিট-ক্রেডিট কার্ডের গোপন তথ্য বেহাত হওয়ার ঝুঁকিও থেকে যায়।

তা ছাড়া সব ধরনের অ্যাপ্লিকেশন থেকে সব অ্যাকাউন্ট ডিলিট করাই সবচেয়ে সতর্কতার কাজ। আর ডিলিট করার আগে অবশ্যই সব অ্যাকাউন্ট লগআউট করে নেওয়ার পরামর্শ দিয়েছেন ডিজিটাল বিশেষজ্ঞরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ এটি। 

আর হ্যাঁ, খেয়াল করে অবশ্যই গুগল অ্যাকাউন্ট লগআউট করতে হবে। না হলে ঘটতে পারে যে কোনো ধরনের বিপদ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button