Uncategorized

বিশ্বের সবচেয়ে ধনী ১০ দেশের তালিকা প্রকাশ

২১ শতকে দ্রুত বদলাচ্ছে অর্থনীতি। এই আবহে প্রকাশিত হল বিশ্বের সবচেয়ে ধনী ১০ দেশের তালিকা। এই তালিকা প্রকাশ করেছে গ্লোবাল ফাইনান্স ম্যাগাজিন। সেখানে কোথায় রয়েছে সুপার পাওয়ার যুক্তরাষ্ট্র, রাশিয়া বা চীন?

চলতি বছরের সমীক্ষা অনুযায়ী, বিশ্বের সবচেয়ে ধনী দেশের তকমা পেয়েছে আয়ারল্যান্ড। ইউরোপের এই দেশের জিডিপি প্রায় ১ লাখ ৪৫ হাজার ১৯৬ মার্কিন ডলার। আয়ারল্যান্ড ছাড়াও ধনী দেশের তকমা পেয়েছে ইউরোপের আরও চারটি দেশ। সেগুলো হল লুক্সেনবার্গ, সুইজারল্যান্ড, নরওয়ে ও সান মারিনো।

সমীক্ষা অনুযায়ী, ধনী দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে লুক্সেনবার্গ। অন্যদিকে সুইজারল্যান্ড, নরওয়ে ও সান মারিনোর স্থান যথাক্রমে সাত, আট ও ১০। লুক্সেনবার্গের বর্তমান জিডিপি ১.৪২ লাখ মার্কিন ডলার। জিডিপির হিসেবে সুইজারল্যান্ড, নরওয়ে ও সান মারিনো রয়েছে ৮৭, ৮২ ও ৭৮ হাজার মার্কিন ডলার।

প্রথম ১০টি ধনী দেশের তালিকায় পিছিয়ে নেই এশিয়া। মধ্যপ্রাচ্য থেকে মহাদেশটির দক্ষিণ-পূর্ব অংশ– একাধিক রাষ্ট্রের অর্থনীতি বেশ মজবুত। এই দেশগুলো হল সিঙ্গাপুর, কাতার, ম্যাকাও সার ও সংযুক্ত আরব আমিরাত। তালিকায় তৃতীয় স্থান পেয়েছে সিঙ্গাপুর। ঠিক তারপরই রয়েছে কাতার ও চীন নিয়ন্ত্রিত ম্যাকাও। ধনী দেশের তালিকায় ষষ্ঠ স্থান পেয়েছে একমাত্র আরব দেশ সংযুক্ত আরব আমিরাত।

জরিপ পরিচালনাকারী সংস্থার দাবি, চলতি অর্থবর্ষে সিঙ্গাপুরের জিডিপি ১.৩৩ লাখ মার্কিন ডলারে পৌঁছেছে। অন্যদিকে ১.২২ লাখ মার্কিন ডলার জিডিপি রয়েছে কাতারের। ম্যাকাওয়ের ৮৯ হাজার ও আমিরাতের জিডিপি ৮৮ হাজার মার্কিন ডলারে পৌঁছেছে বলেও জানা গিয়েছে। মূলত অপরিশোধিত তেল,পর্যটন ও প্রযুক্তি ব্যবসা থেকে এই দেশগুলো বিপুল পরিমাণ অর্থ উপার্জন করছে।

অর্থনৈতিক দিক থেকে প্রথম স্থানে থেকেও ধনী দেশের তালিকায় শীর্ষে নেই যুক্তরাষ্ট্র। এই তালিকায় নবম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বর্তমানে এর জিডিপি ৮০ হাজার ডলারের কাছাকাছি। শীর্ষ দশ ধনীর তালিকায় নেই চীন, রাশিয়া, জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের নাম।

উল্লেখ্য, শুধু বার্ষিক জিডিপির উপর ভিত্তি করে এই তালিকা তৈরি করছে সংস্থাটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button