Trending

বিশ্বে প্রতি চারজনে একজন শিশু পুষ্টিহীনতায় ভুগছে: ইউনিসেফের সতর্কবার্তা

বিশ্বে পাঁচ বছরের কম বয়সী প্রতি চারজনে একজনেরও বেশি শিশু পুষ্টিকর খাবারের অভাবে রয়েছে। শিশুর বিকাশের জন্য প্রয়োজনীয় পুষ্টিকর খাবারের মারাত্মক ঘাটতি রয়েছে তাদের। এমনই সতর্কবার্তা দিয়েছেন জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

বুধবার প্রকাশিত ইউনিসেফের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে ১৮ কোটির বেশি শিশু শারীরিক ও মানসিকভাবে ঠিকমতো বেড়ে না ওঠার ঝুঁকিতে রয়েছে। 

প্রতিবেদনের সঙ্গে যুক্ত হ্যারিয়েট টরলেস বলেন, শুধু দুটি বা তার চেয়ে কম খাদ্য উপাদান খেয়ে বেঁচে আছে এমন শিশুরা মারাত্মক খাদ্য ঘাটতিতে রয়েছে। এই সময়ে এটা খুব দুঃখজনক।

ইউনিসেফের সুপারিশ অনুযায়ী, এই বয়সী শিশুদের দৈনিক আটটি উপাদানের খাবারের মধ্যে অন্তত পাঁচটি উপাদান খেতে হয়। এগুলো হলো– মায়ের বুকের দুধ, শস্য, মূলজাতীয় খাবার, কন্দ এবং কলা, ডাল, বাদাম এবং বীজ জাতীয় খাদ্য, মাংস, মুরগি ও মাছ, ডিম, ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার, অন্যান্য ফল ও সবজি।

কিন্তু বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের প্রায় ১০০টি দেশের ৪৪ কোটি শিশু দৈনিক এই আটটির মধ্যে পাঁচটি উপাদানসমৃদ্ধ খাবার খেতে পারে না। তাদের মধ্যে আবার ১৮ কোটির বেশি শিশু মারাত্মক খাদ্য ঘাটতির মধ্যে রয়েছে, যারা দিনে সর্বোচ্চ দুটি উপাদানসমৃদ্ধ খাবারও খেতে পারে না।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button