International

বৃষ্টিতে আবর্জনার স্তূপে ধস, উগান্ডায় ১৮ জনের মৃত্যু

বৃষ্টিপাতের ফলে উগান্ডার রাজধানী কাম্পালায় আবর্জনার স্তূপে ধস নেমে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। শহরের একমাত্র ল্যান্ডফিল সাইট কিতিজিতে আবর্জনার বিশাল অংশ ভেঙে পড়ার দু’দিন পর রোববার (১১ আগস্ট) পুলিশ মৃতের সংখ্যা ঘোষণা করে।

স্তুপের নিচে গবাদি পশু ও ঘরবাড়ি চাপা পড়েছে। এর আগে গতকাল শনিবার কর্তৃপক্ষ আটজনের মৃত্যুর খবর নিশ্চিত করে। উদ্ধারকর্মীরা কাজে তৎপর রয়েছে।

স্থানীয় পুলিশের মুখপাত্র প্যাট্রিক অনইয়াঙ্গো বলেন, কেউ আটকা পড়েছে কিনা, তা নিশ্চিত না হওয়া পর্যন্ত উদ্ধার অভিযান চলবে। তিনি সতর্ক করে দিয়ে বলেন, আরও অনেকে আটকা পড়ে থাকতে পারেন।

তিনি বলেন, আমাদের অনুমান- এই ঘটনায় প্রায় এক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বর্তমানে সরকারের অন্যান্য সংস্থা এবং কমিউনিটি নেতৃত্বের সঙ্গে কাজ করছি, কীভাবে ক্ষতিগ্রস্থ লোকদের সহায়তা করা যায় তা দেখছি।

উগান্ডা রেড ক্রস জানিয়েছে, বাস্তুচ্যুতদের জন্য ঘটনাস্থলের কাছে তাঁবু স্থাপন করা হয়েছে।

কিতেজি কয়েক দশক ধরে কাম্পালার একমাত্র আবর্জনার ভাগাড় হিসাবে রয়েছে। দীর্ঘদিন ধরে এটি বিশাল পাহাড়ে পরিণত হয়েছে। স্থানীয় বাসিন্দারা প্রায়ই বিপজ্জনক বর্জ্যে পরিবেশ দূষিত এবং অন্যান্য বিপদ ডেকে আনার অভিযোগ করেছেন।

কাম্পালার মেয়র ইরিয়াস লুকওয়াগো বলেন, ল্যান্ডফিলটি ধারণক্ষমতার মধ্যে রয়েছে। এটি একটি বিপর্যয়।

২০১৭ সালে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় ভূমিধসে অন্তত ১১৫ জনের মৃত্যু হয়। মোজাম্বিকে ২০১৮ সালে মাপুতোতে একই ধরনের দুর্ঘটনায় অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button