USA

ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রে হাওয়াই, নিহত অন্তত ৬

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের আগুনে ছয়জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া এ ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছেন। বুধবার (৯ আগস্ট) মার্কিন কর্তকর্তাদের বরাতে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মাউই কাউন্টির মেয়র রিচার্ড মিসেন জানান, দাবানলের ঘটনায় ছয়জন নিহত হয়েছেন। একজন দমকলকর্মীসহ কয়েকজন আহত হয়েছেন। অনুসন্ধান ও উদ্ধারকাজ চলমান থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

বিবিসির খবরে বলা হয়েছে, দাবানলের কারণে মাউই দ্বীপে বেশ কয়েকবার অগ্নিকাণ্ড ঘটেছে। এসব ঘটনায় জনগণকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দ্বীপের সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। নতুন করে আরও আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। সেখানে উদ্ধার ও তল্লাশি অভিযান চলছে।

বুধবার প্রেস ব্রিফিংয়ে রাজ্যের লেফটেন্যান্ট গভর্নর সিলভিয়া লুক বলেন, ‘আমাদের আশ্রয়কেন্দ্রগুলো মানুষে ভরে গেছে। স্থানীয় বাসিন্দাদের জন্য আমাদের সক্ষমতার মধ্যে যা আছে তা করছি।’

কর্মকর্তারা বলছেন, ঝোড়ো হাওয়া ও দাবানলে প্রায় ২৯টি বিদ্যুতের খুঁটি ভেঙে গেছে। এ জন্য হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা এখনো স্পষ্ট না।

জরুরি সাড়াদান কর্মসূচির ইনচার্জ মেজর জেনারেল কেনেথ এস হারা বলেন, এই মুহূর্তে আমাদের অগ্রাধিকার হলো মানুষের জীবন বাঁচানো, তাদের দুর্ভোগ রোধ করা এবং বড় ধরনের ক্ষয়ক্ষতি কমানো।

এদিকে দাবানলের ঘটনায় জনপ্রিয় পর্যটনকেন্দ্র মাউই দ্বীপে পর্যটকদের আগমন নিরুৎসাহিত করা হয়েছে। বর্তমানে প্রায় ৪ হাজার পর্যটক দ্বীপটি ছেড়ে যাওয়ার চেষ্টা করছেন বলে জানিয়েছেন রাজ্যের পরিবহন কর্মকর্তা এড স্নিফেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button