International

ভারতের ছত্তিশগড়ে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত

ভারতের ছত্তিশগড় রাজ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ২৯ মাওবাদী নিহত হয়েছেন। মঙ্গলবার বিকেলে রাজ্যের কাঙ্কের জেলায় এ ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থল থেকে একে-৪৭ রাইফেলসহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে।

ছত্তিশগড় রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, নিহত ব্যক্তিদের মধ্যে মাওবাদী নেতা শঙ্কর রাও রয়েছেন। তাঁকে ধরিয়ে দিতে ২৫ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছিল ভারত সরকার।

এদিকে গতকালের বন্দুকযুদ্ধে নিরাপত্তা বাহিনীর তিন সদস্য আহত হয়েছেন। তাঁদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে গত মাসেও কাঙ্কের জেলায় পুলিশের সঙ্গে মাওবাদীদের বন্দুকযুদ্ধ হয়েছিল। ওই সময় এক মাওবাদী ও এক পুলিশ সদস্য নিহত হয়েছিলেন। তখন ঘটনাস্থল থেকে বন্দুক ও বিস্ফোরক উদ্ধার করেছিল পুলিশ।

গত ২ এপ্রিল মধ্যাঞ্চলীয় এ রাজ্যের বিজাপুর জেলার প্রত্যন্ত জঙ্গলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কমপক্ষে ১৩ মাওবাদী বিদ্রোহী নিহত হন। দীর্ঘ ৫০ বছর ধরে চলা এ সংঘাতে বিদ্রোহীদের প্রাণহানির সংখ্যা ক্রমেই বাড়ছে।

স্থানীয় পুলিশ প্রধান পি সুন্দারাজ বলেন, ঘটনাস্থল থেকে বন্দুক, মেশিনগান, গ্রেনেড লঞ্চার ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, বিদ্রোহীদের সঙ্গে প্রায় ১৪ ঘণ্টা ওই বন্দুকযুদ্ধ স্থায়ী হয়েছিল।

এ নিয়ে চলতি বছর নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৭৯ মাওবাদী বিদ্রোহী নিহত হয়েছেন। তাঁদের ৭৫ জনই নিহত হন ছত্তিশগড়ে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button