International

মহারাষ্ট্রে এক্সপ্রেসওয়েতে ভেঙে পড়ল ক্রেন, ১৭ নির্মাণশ্রমিকের মৃত্যু

ভারতে ক্রেন ভেঙে পড়ে নিহত ১৬। – ছবি : সংগৃহীত

ভারতের মহারাষ্ট্র রাজ্যের থানের সাহাপুর এলাকায় সম্রুদ্ধি এক্সপ্রেসওয়ে নির্মাণের সময় ক্রেন ভেঙে কর্মীদের ওপর পড়ে। এতে অন্তত ১৬ শ্রমিক নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে বেশ কয়েক জন। ধ্বংসাবশেষের নিচে এখনো পাঁচজন আটকে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। শুরু হয়েছে উদ্ধারকাজ।

মঙ্গলবার (১ আগস্ট) ভোর রাতে থানের একটি নির্মাণস্থলে এই দুর্ঘটনাটি ঘটে।

সরাসরি ক্রেনের নিচে চাপা পড়ে যায় অনেকে। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়। তিন শ্রমিককে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আপাতত সেখানেই তারা চিকিৎসাধীন।

পুলিশ জানিয়েছে, ক্রেনের ধ্বংসাবশেষের নিচে এখনো অন্তত পাঁচ শ্রমিকের আটকে থাকার আশঙ্কা আছে। ধ্বংসাবশেষ সরিয়ে যত দ্রুত সম্ভব তাদের উদ্ধার করার চেষ্টা চলছে।

পুলিশ সূত্রে জানা গেছে, সম্রুদ্ধি এক্সপ্রেসওয়েতে কাজ চলাকালীন রাতে কর্মীরা একটি বিশেষ ধরনের ক্রেন মেশিন চালাচ্ছিলেন। ওই ক্রেনের নাম ‘গার্ডার লঞ্চিং মেশিন’। ওই ক্রেন সাধারণত রেল সেতু, সড়ক নির্মাণের কাজে ব্যবহার করা হয়।

সম্রুদ্ধি এক্সপ্রেসওয়ের তৃতীয় পর্যায়ের কাজ ভোর শুরু করেছিল কর্মীরা। দুর্ঘটনার খবর পেয়েই সেখানে পৌঁছে যায় পুলিশ এবং ফায়ার সার্ভিস।

সম্রুদ্ধি এক্সপ্রেসওয়ের আর এক নাম মুম্বাই-নাগপুর এক্সপ্রেসওয়ে। ৭০১ কিলোমিটার দীর্ঘ ওই রাস্তাটি মুম্বাই এবং নাগপুরকে যুক্ত করেছে। দুই শহরের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য রাস্তাটি গুরুত্বপূর্ণ। রাস্তা নির্মাণের কাজ চালাচ্ছে মহারাষ্ট্র সরকারের সড়ক উন্নয়ন করপোরেশন। গত ডিসেম্বরে এই রাস্তার প্রথম পর্যায়ের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button