Trending

ভারতে দিন দিন গরুর মাংস খাওয়ার প্রবণতা বাড়ছে

বিশ্বের অন্যতম গরু উৎপাদন ও গোস্ত রফতানিকারণ দেশ হচ্ছে ভারত। সেখানে প্রকাশে গরু জবাই ও মাংস বিক্রি নিষিদ্ধ। কিন্তু এত বিধিনিষেদের মধ্যেও বছরে লাখ লাখ টন গরুর মাংস বিক্রি হয় পুরো ভারতে। তবে কিছু রাজ্যে এর প্রবণতা সব চেয়ে বেশি।

জানা যায়, ভারতের কেরালা রাজ্যে দিন দিন গরুর মাংসর প্রতি মানুষের টান বাড়ছে। সম্প্রতি প্রকাশিত ভারতের সরকারি তথ্যে এমনটাই জানা গেছে।

জানা যায়, ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়ের সর্বশেষ এনভিস্টারস রিপোর্ট অনুযায়ী, ২০২০-২১ সালে কেরালায় বড় অংশের পরিবারের খাবার টেবিলে গরুর মাংসই রাজত্ব করেছে। এমনকি মাটন এবং মুরগিও এর পরিমাণের ধারে কাছে ঘেঁষতে পারেনি।

অন্যদিকে কেরালার মানুষ কতটা গরুর গোস্ত খেয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ২০২০-২১ সালে শুধুমাত্র কেরালায় প্রায় ১৪ লাখ ৩৪ হাজার গবাদি পশু জবাই করা হয়।

সবমিলিয়ে ওই বছর ১ লাখ ৫৩ হাজার টন মাংস খেয়েছিল কেরলবাসী। ২০১৮ সালের তুলনায় এই পরিমাণ প্রায় ১ লাখ ৮ হাজার টন পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল। হিসাব করে বলতে গেলে, তামিলনাড়ুর মানুষও এত মাংস খাননি। কারণ একই বছরে তামিলনাড়ুর পরিবারগুলোর পাতে ছিল ৫১ হাজার টন মাংস, যা কেরালার তুলনায় তিন ভাগ কম। আবার খ্রিস্টানদের মেঘালয়ের বাসিন্দারা ২০ হাজার টন গরুর মাংস খেয়েছেন, যা কেরালার তুলনায় সাত ভাগেরও কম।

কেরালায় মানুষ শুকরের মাংসও অনেক বেশি খায় : কেরালায় গরুর মাংসর পাশাপাশি শুকরের মাংসের ব্যবহারও বেড়েছে। ২০১৮ সালে প্রায় ৯৮ হাজার শুকরের মাংস খাওয়া হয়েছিল। মাংসের পরিমাণ ছিল ৭ হাজার টন। ২০১৮ সাল থেকে ওই পরিমাণ আবার দ্বিগুণ হয়ে গেছে। ২০২০-২১ সালে ২০ হাজার ৭০০ শুকরের মাংস খাওয়া হয়েছে। মাংসের পরিমাণ ছিল ১৪ হাজার টন। ওই সময় পোল্ট্রি খরচ ১১ কোটি টাকা (১ লাখ ৭৮ হাজার টন) থেকে ১০ কোটি (১ লাখ ৬০ হাজার টন) নেমে এসেছিল। এসবেরই মাঝে মানুষ মটন খাওয়াও কমিয়ে দিয়েছে। ওই সংখ্যা জবাইও ১৬ লাখ ৯১ হাজার (২২ হাজার টন) থেকে কমে ১১ লাখে (১৫ হাজার টনে) হয়েছে।

বাংলার মানুষ কতটুকু গরুর মাংস খেয়েছে : তবে কেরালা, তামিলনাড়ু, মেঘালয়ের মতো রাজ্যগুলোর তুলনায় অনেক কম গরুর মাংস খেয়েছেন পশ্চিমবঙ্গের মানুষ। রিপোর্ট বলছে, ২০২০-২১ সালে ১৭ হাজার টন মাংস খেয়েছেন এ রাজ্যের মানুষ। যদিও বাংলার তুলনায় আরো কম অংক ঠেকেছে কর্ণাটক। ওই রাজ্যের মানুষ মোট ১২ হাজার টন গোসত খেয়েছেন।

মানুষ আজকাল এত বেশি মাংস খাচ্ছে কেন ?

কোট্টায়ামের এমজি বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধ্যাপক এবং পরিচালক ডা. জিশা এমএস বলেছেন, জনসাধারণের মধ্যে একটি ধারণা রয়েছে যে সমস্ত সবজি কীটনাশক দিয়ে তৈরি হচ্ছে। এর দরুণ টাটকা জীবাণুমুক্ত সবজি খাওয়ার জন্য, অনেকেই নিজে থেকে জৈব সবজি চাষ শুরু করতে বাধ্য হয়েছিলেন। কিন্তু এর পিছনে সময় দেয়া সম্ভব হয়নি। তাই মানুষ শিগগিরই এতে আগ্রহ হারিয়ে ফেলেছিল।

তাছাড়া মানুষ এখন প্রোটিন-সমৃদ্ধ খাবার সম্পর্কে আরো সচেতন হয়েছে। আর বেশিরভাগ মানুষই এখন কাজ করছেন। মাংস রান্না করা অত্যন্ত সহজ। তাই গোস্তের দিকে ঝুঁকছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button