International

ভারী বর্ষণে ফের ডুবল দুবাই, বন্ধ স্কুল ও অফিস

রেকর্ড বৃষ্টিপাতের মাত্র দুই সপ্তাহ পর স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার মরুভূমির দেশ সংযুক্ত আরব আমিরাতে ফের ভারী বর্ষণ হয়েছে। এর ফলশ্রুতিতে দেশটির অনেক শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, স্থানীয় সময় গত বুধবার রাত থেকে প্রবল বাতাসের সঙ্গে বজ্রপাতসহ বৃষ্টি শুরু হয়। কিছু এলাকায় বৃহস্পতিবার সকাল ৮টার আগেই ৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এতে দেশটির আর্থিক লেনদেনের কেন্দ্র হিসেবে পরিচিত দুবাইয়ের কিছু অংশে বন্যা দেখা দিয়েছে।

বিরূপ আবহাওয়ার কারণে গতকাল বৃহস্পতিবার সকালে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের মোট ১৩টি ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া রাতেই অন্যত্র সরিয়ে দেওয়া (ডাইভার্ট) হয়েছে পাঁচটি ফ্লাইটকে। দুবাইভিত্তিক রাষ্ট্রীয় মালিকানাধীন এমিরেটস ও ফ্লাইদুবাই তাদের যাত্রীদের বিলম্বের বিষয়ে সতর্ক করেছে। দেশটির সরকারি খাতের অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে, গত ১৬ এপ্রিল দেশটিতে ২৫৯ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছিল। ওই সময় চারজনের মৃত্যু হয়। দুই হাজারের বেশি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সেই হিসেবে গতকালের বৃষ্টিপাত ততটা ভয়াবহ ছিল না। দুবাইয়ের ছয় লেনের হাইওয়েতে কিছুটা যানজট আর শহরের ইবনে বতুতা মলের কাছে প্লাবিত রাস্তায় কিছু গাড়িকে আটকে থাকতে দেখা গেছে।

গত মাসে মুষলধারে বৃষ্টির ঘটনায় প্রতিবেশী দেশ ওমানেও ২১ জনের প্রাণহানি হয়েছিল। ১৯৪৯ সাল থেকে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে সেটি ছিল সংযুক্ত আরব আমিরাতে সবচেয়ে ভারী বৃষ্টিপাতের ঘটনা। বিজ্ঞানীদের নেটওয়ার্ক ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন বলছে, জীবাশ্ম জ্বালানি পোড়ানোর কারণে বিশ্বের সামগ্রিক উষ্ণতা বেড়ে যাওয়ায় ভারী বৃষ্টির ঘটনা বাড়ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button